প্রিয় শিক্ষার্থী আজকের পর্বে আমরা উপস্থাপন করতে চলেছি একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের সংস্কৃত উপমন্যুকথা MCQ প্রশ্ন উত্তর। শিক্ষার্থীদের প্রশ্ন উত্তর করার সুবিধার জন্য আমরা প্রথমে উপমন্যুকথা গল্পটি শব্দার্থ ও বাংলায় অনুবাদ সহ আলোচনা করেছি এবং তার পরে একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টার পরীক্ষার উপযুক্ত MCQ প্রশ্ন উত্তর আলোচনা করেছি।
উপমন্যুকথা MCQ | সংস্কৃত একাদশ শ্রেণি 1st Semester
উৎস – ‘উপমন্যুকথা’ বৈয়াসিক ‘মহাভারত’-এর আদি পর্বের তৃতীয় অধ্যায়ের নির্বাচিত অংশ।
উৎস থেকে MCQ
১. “উপমন্যুকথা” গল্পটি যে গ্রন্থে আছে, সেটি হল-
(ক) কথাসরিৎসাগর
(খ) পঞ্চতন্ত্র
(গ) হিতোপদেশ
(ঘ) মহাভারত
Ans : (ঘ) মহাভারত
২. মহাভারতের কোন পর্বে ‘উপমন্যুকথা” আছে?
(ক) আদিপর্বে
(খ) সভাপর্বে
(গ) বনপর্বে
(ঘ) বিরাটপর্বে
Ans : (ক) আদিপর্বে
৩. “উপমন্যুকথা” গল্পটি মহাভারতের আদিপর্বের কোন অধ্যায়ে আছে?
(ক) প্রথম
(খ) দ্বিতীয়
(গ) তৃতীয়
(ঘ) চতুর্থ
Ans : (গ) তৃতীয়
৪. মহাভারতের আদিপর্বের মোট কয়টি অধ্যায়?
(ক) ১৫০টি
(খ) ২৩৪টি
(গ) ২৩০টি
(ঘ) ২৫০টি
Ans : (খ) ২৩৪টি
৫. মহাভারতের আদিপর্বের শ্লোকসংখ্যা হল-
(ক) ৮,০০০টি
(খ) ৭,০০০টি
(গ) ৮,৪৬৬টি
(ঘ) ২৪০০টি
Ans : (গ) ৮,৪৬৬টি
৬. “উপমন্যুকথা” কীসে লেখা?
(ঘ) এদের কোনোটিই নয়
(ক) গদ্যে
(খ) পদ্যে
(গ) গদ্যে ও পদ্যে
Ans : (ক) গদ্যে
৭. আয়োদ ধৌম্যের কয়টি শিষ্য।
(ক) ১টি
(খ) ২টি
(গ) ৩টি
(ঘ) ৪টি
Ans : (গ) ৩টি
৮. উপমন্যু ছাড়া আয়োদ ধৌম্যের অন্য দুজন শিষ্য হল-
(ক) আরুণি, অশ্বিনী
(খ) অশ্বিনী, বেদ
(গ) আরুণি , বেদ
Ans : (খ) আরুণি , বেদ
প্রথম অংশ
অথাপরঃ শিষ্যস্তস্যৈবায়োদস্য ধৌম্যস্যোপমন্যুর্নাম। তমুপাধ্যায়ঃ প্রেষয়ামাস। বৎসোপমন্যো গা রক্ষস্বেতি। স উপাধ্যায়-বচনাদরক্ষদ্ গাঃ। স চাহনি গা রক্ষিত্বা দিবসক্ষয়েহভ্যাগম্যোপাধ্যায়স্যাগ্রতঃ স্থিত্বা নমশ্চক্রে। তমুপাধ্যায়ঃ পীবানমপশ্যৎ। উবাচ চৈনম্- বৎসোপমন্যো কেন বৃত্তিং কল্পয়সি। পীবানসি দৃঢ়মিতি। স উপাধ্যায়ং প্রত্যুবাচ ভৈক্ষেণ বৃত্তিং – কল্পয়ামীতি। তমুপাধ্যায়ঃ প্রত্যুবাচ নোপযোক্তব্য মিতি। – মমানিবেদ্য ভৈক্ষং নোপযোক্তব্যমিতি।
শব্দার্থঃ
- অথ -তারপর
- অপরঃ -অন্য
- শিষ্যঃ -শিষ্য
- তস্য এব -সেই
- আয়োদস্য ধৌম্যস্য -আয়োদ ধৌমের
- উপমন্যুঃ নাম -উপমন্যু নামে
- তম্ -তাকে
- উপাধ্যায়ঃ-গুরু
- প্রেষয়ামাস -প্রেরণ করেছিলেন
- বৎস উপমন্যো -বাছা উপমন্যু
- গাঃ -গোরুগুলিকে
- রক্ষস্ব ইতি -রক্ষা করো
- উপাধ্যায়বচনাৎ -গুরুর কথায়
- অরক্ষৎ -রক্ষণাবেক্ষণ করতে লাগল
- গাঃ -গোরুগুলিকে
- চ -এবং
- অহনি -দিনে
- রক্ষিত্বা -রক্ষা করে
- দিবস-ক্ষয়ে -দিনান্তে
- অভ্যাগম্য -ফিরে এসে
- উপাধ্যায়স্য -গুরুর
- অগ্রতঃ -সামনে
- স্থিত্বা -থেকে
- নমঃ -প্রণাম
- চক্রে -করত
- তম্ -তাকে
- পীবানম্ -হৃষ্টপুষ্ট
- অপশ্যৎ -দেখেছিলেন
- উবাচ -বললেন
- চ -এবং
- এনম্ -একে
- বৎস উপমন্যো -হে উপমন্যু
- কেন-কীভাবে
- বৃত্তিম্ -জীবন
- কল্পয়সি -যাপন করছ
- পীবান্ -স্থূল
- অসি -হয়েছ
- দৃঢ়ম্ ইতি -খুব
- উপাধ্যায়ম্ -গুরুকে
- প্রত্যুবাচ -বলল
- ভৈক্ষেণ -ভিক্ষার দ্বারা
- বৃত্তিম্- জীবিকা
- কল্পয়ামি -নির্বাহ করি
- তম্ -তাকে
- উপাধ্যায়ঃ- গুরু
- মম -আমার
- অনিবেদ্য -নিবেদন না-করে
- ভৈক্ষম্-ভিক্ষালব্ধ অন্ন
- উপযোক্তব্যম্- ভাগকরা উচিত
প্রথম অংশ বঙ্গানুবাদ
তারপর সেই আয়োদ ধৌম্যের উপমন্যু নামে এক শিষ্য ছিল। গুরু তাকে আদেশ করলেন- বৎস উপমন্যু, গোরুগুলিকে তুমি রক্ষা করো। আচার্যের আদেশ অনুসারে সে গোরুগুলি চরাতে লাগল। সে দিনের বেলায় গোরু রেখে দিনের শেষে গুরুর নিকট এসে উপস্থিত হয়ে প্রণাম করত। গুরু তাকে হৃষ্টপুষ্ট দেখে বললেন – বাছা, উপমন্যু, তুমি কীসের দ্বারা জীবিকা অর্জন করো, তোমাকে তো বেশ হৃষ্টপুষ্ট মনে হচ্ছে । গুরুর প্রশ্নের প্রত্যুত্তরে উপমন্যু আচার্যকে বলল -আমি ভিক্ষার দ্বারা জীবনধারণ করি। এর উত্তরে গুরু তাকে বললেন – ভিক্ষা করা অন্ন আমাকে নিবেদন না-করে তোমার ভোজন করা উচিত নয়।
প্রথম অংশ থেকে MCQ
১. ‘উপমন্যুকথা’ কোন কাব্যগ্রন্থের অন্তগত-
ক) রামায়ণ
খ)ইলিয়াড
গ)ওডিসি
ঘ) মহাভারত
Ans: ঘ) মহাভারত
২. উপমন্যুর গুরুদেবের নাম কি ছিল ?
ক) বাল্মিকি
খ) আয়োদ ধৌম্যে
গ) ব্যাসদেব
ঘ) পাণিনি
Ans: খ) আয়োদ ধৌম্যে
৩. আচার্য তাকে আদেশ করলেন- কি আদেশ করলেন ?
ক) বাহিরে যাও
খ) ভেড়াগুলো রক্ষা করো
গ) গোরুগুলি রক্ষা করো
ঘ) কোনটিই নয়
Ans: গ) গোরুগুলি রক্ষা করো
৪. আচার্যের আদেশ অনুসারে উপমুন্য কি করল ?
ক) ভেড়াগুলো চরাতে লাগল
খ) ছাগলগুলো চরাতে লাগল
গ) গোরুগুলি চরাতে লাগল
ঘ) গুরুর সামনে উপস্থিত হল
Ans: গ) গোরুগুলি চরাতে লাগল
৫. কোন সময় উপমুন্য গুরুর নিকট এসে উপস্থিত হত ?
ক) দিনের শেষে
খ) দিনের শুরুতে
গ) মধ্যাহ্নে
ঘ) সন্ধ্যায়
Ans: ক) দিনের শেষে
৬. “প্রণাম করত”- কাকে প্রনাম করার কথা বলা হয়েছে ?
ক) আচার্য অর্জুন
খ) আচার্য আয়োদ ধৌম্যেকে
গ) আচার্য বাল্মিকি
ঘ) আচার্য পরশুরাম
Ans: খ) আচার্য আয়োদ ধৌম্যেকে
৭. “বাছা, উপমন্যু, তুমি কীসের দ্বারা জীবিকা অর্জন করো – ? উক্ত প্রশ্নটি কার
ক)আচার্য পাণিনির
খ) আচার্য বাল্মিকির
গ) আচার্য আয়োদ ধৌমের
ঘ) আচার্য ব্যাসদেবর
Ans: গ) আচার্য আয়োদ ধৌমের
৮. সে প্রত্যুত্তরে আচার্যকে বলল – সে কি বলেছিল?
ক) আমি পশুপালন করে জীবনধারণ করি
খ)আমি কৃষিকাজ করে জীবনধারণ করি
গ) আমি খুব কষ্ট করে জীবনধারণ করি
ঘ) আমি ভিক্ষার দ্বারা জীবনধারণ করি
Ans: ঘ) আমি ভিক্ষার দ্বারা জীবনধারণ করি
৯. “ভিক্ষাপ্রাপ্ত অন্ন তোমার ভোজন করা উচিত নয়।”- কেন ভোজন করা উচিত নয়?
ক) শিষ্যকে নিবেদন না-করে
খ) ভগবানকে নিবেদন না-করে
গ) ভিক্ষুকে নিবেদন না-করে
ঘ) গুরুকে নিবেদন না-করে
Ans: ঘ) গুরুকে নিবেদন না-করে
১০. তোমার ভোজন করা উচিত নয়”- এখানে কার কথা বলা হয়েছে ?
ক) আরনি
খ) উপমন্যু
গ) লব
ঘ) কুশ
Ans: খ) উপমন্যু
দ্বিতীয় অংশ
স তথেত্যুত্ত্বা পুনররক্ষদ্ গাঃ। রক্ষিত্বা চাগম্যতথৈবোপাধ্যায়স্যাগ্রতঃ স্থিত্বা নমশ্চক্রে। তমুপাধ্যায়স্তথাপি পীবানমেব দৃষ্টোবাচ বৎসোপমন্যো সর্বমশেযতস্তে ভৈক্ষং গৃহ্বামি। কেনেদানীং বৃত্তিং কল্পয়সীতি। স এবমুক্ত উপাধ্যায়েন প্রত্যুবাচ – ভগবতে নিবেদ্য পূর্বমপরং চরামি। তেন বৃত্তিং কল্পয়ামীতি। তমুপাধ্যায়ঃ প্রত্যুবাচ নৈষা ন্যায্যা গুরুবৃত্তিঃ। – অন্যেষামপি বৃত্যুপরোধং করোষ্যেবং বর্তমানঃ লুব্ধোহসীতি।
শব্দার্থ:
- সঃ- সে,
- তথা- তা-ই
- ইতি -এইরূপ,
- উত্ত্বা -বলে
- পুনঃ- আবার
- অরক্ষৎ- রক্ষা করেছিল
- গাঃ -গোরুগুলিকে
- রক্ষিত্বা -রক্ষা করে
- চ -এবং
- আগম্য -এসে
- তথা এব -সেভাবেই
- উপাধ্যায়স্য -গুরুর
- অগ্রতঃ -সামনে
- স্থিত্বা -থেকে
- নমশ্চক্রে -প্রণাম করল
- তম্ -তাকে
- উপাধ্যায়ঃ -গুরু
- তথাপি -একই ভাবে
- পীবানম্ এব – হৃষ্টপুষ্ট
- দৃষ্টা -দেখে
- উবাচ -বললেন
- বৎস উপমন্যো -বাছা উপমন্যু
- সর্বম্ -সমস্ত
- অশেষতঃ -শেষ না-রেখে
- তে -তোমার
- ভৈক্ষম্ -ভিক্ষান্ন
- গৃহ্বামি -গ্রহণ করি
- কেন -কী উপায়ে
- ইদানীম্ -এখন
- বৃত্তিম্-জীবিকা
- কল্পয়সি -যাপন করো
- সঃ -সে
- এবম্ -এইভাবে
- উক্তঃ -কথিত হয়ে
- উপাধ্যায়েন -গুরুর দ্বারা
- প্রত্যুবাচ -উত্তর দিয়েছিল
- ভগবতে -গুরুকে
- নিবেদ্য -নিবেদন করে
- পূর্বম্ -আগে
- অপরম্ -দ্বিতীয়বার
- চরামি -ভিক্ষা করি
- তেন -তার দ্বারা
- বৃত্তিম্ -জীবিকা
- কল্পয়ামি -নির্বাহ করি
- তম্-তাকে
- উপাধ্যায়ঃ -গুরু
- প্রত্যুবাচ -উত্তর দিলেন
- এষা -এটা
- ন্যায্যা -সমুচিত
- গুরুবৃত্তিঃ -গুরুর প্রতি ব্যবহার
- অন্যেষাম্ অপি -অন্য মানুষদের
- বৃত্যুপরোধম্- জীবিকার বাধা
- করোষি -করছ
- এবম্ -এইরূপে
- বর্তমানঃ – কর্ম করে
- লুব্ধঃ -লোভী
- অসি -হয়েছ
দ্বিতীয় অংশ বঙ্গানুবাদ
আবার সে (উপমন্যু) গুরুর আদেশ মতো গোরুগুলির রক্ষণাবেক্ষণ করতে লাগল। একইভাবে গোরু রেখে আচার্যের সামনে উপস্থিত হয়ে প্রণাম করল। আচার্য তাকে তবুও হৃষ্টপুষ্ট দেখে জিজ্ঞাসা করলেন – বৎস উপমন্যু, আমি তো তোমার কাছ থেকে সমস্ত ভিক্ষালব্ধ দ্রব্য গ্রহণ করে নিই তাহলে তুমি কী করে জীবিকানির্বাহ করো? সে তখন গুরুকে বলল – গুরুদেব আপনাকে প্রথম ভিক্ষাদ্রব্য নিবেদন করার পরে দ্বিতীয়বার ভিক্ষা করি এবং তা দিয়ে জীবিকানির্বাহ করি। গুরু তখন তাকে বললেন – গুরুর প্রতি তোমার এরূপ আচরণ করা উচিত নয়। অন্য ভিক্ষাজীবীদের এভাবে জীবিকা অর্জনে বাধা সৃষ্টি করছ। এভাবে থেকে তুমি লোভী হয়ে পড়ছ।
দ্বিতীয় অংশ থেকে MCQ
১. সে গোরুগুলির রক্ষণাবেক্ষণ করতে লাগল- কে গোরুগুলির রক্ষণাবেক্ষণ করতে লাগল ?
ক) রাখাল বালক
খ) আরণি
গ) অভিমুন্য
ঘ) উপমন্যু
Ans: ঘ) উপমন্যু
২. আমি তো তোমার কাছ থেকে সমস্ত ______________ নিঃশেষে গ্রহণ করি। কী গ্রহন করার কথা বলা হয়েছে ?
ক) ভিক্ষালব্ধ দ্রব্য
খ)খাদ্য দ্রব্য
গ) প্রাতরাশ
ঘ) সম্পদ
Ans: ক) ভিক্ষালব্ধ দ্রব্য
৩. দ্বিতীয়বার ভিক্ষা করি এবং তা দিয়ে জীবিকানির্বাহ করি।– এখানে বক্তা প্রথম ভিক্ষাদ্রব্য কি করেন ?
ক) বন্ধুদের নিবেদন করেন
খ) গুরুদেবকে নিবেদন করেন
গ) ভগবানকে নিবেদন করেন
ঘ) দুস্থদের দান করেন
Ans: খ) গুরুদেবকে নিবেদন করেন
৪. “গুরুর প্রতি তোমার এরূপ আচরণ করা উচিত নয় – এখানে কোন আচরণের কোথা বলা হয়েছে ?
ক) দ্বিতীয়বারের ভিক্ষা গ্রহন করা
খ) প্রথমবারের ভিক্ষা গ্রহন করা
গ) গুরু কে অশ্রদ্ধা করা
ঘ) গুরু কে অপমান করা
Ans: ক) দ্বিতীয়বার ভিক্ষা গ্রহন করা
৫. অন্য ভিক্ষাজীবীদের এভাবে জীবিকা অর্জনে বাধা সৃষ্টি করছ – কিভাবে জীবিকা অর্জনে বাধা সৃষ্টি করছে ?
ক) প্রথমবারের ভিক্ষা গ্রহন করে
খ) দ্বিতীয়বারের ভিক্ষা গ্রহন করে
গ) তৃতীয়বারের ভিক্ষা গ্রহন করে
ঘ) চতুর্থবারের ভিক্ষা গ্রহন করে
Ans: খ) দ্বিতীয়বারের ভিক্ষা গ্রহন করে
৬. এভাবে জীবিকা অর্জনে বাধা সৃষ্টি করছ – কাদের জীবিকা অর্জনে বাধা সৃষ্টি হচ্ছে ?
ক) অন্য ভিক্ষাজীবীদের
খ) অন্য কৃষকদের
গ) অন্য মানুষদের
ঘ) অন্য শিষ্যদের
Ans: ক) অন্য ভিক্ষাজীবীদের
৭. তুমি লোভী হয়ে পড়ছ – কি কারণে সে লোভী হয়ে পড়ছে ?
ক ) দ্বিতীয়বার ভিক্ষা করে
খ) অত্যাধিক সম্পদ অর্জন করে
গ) গুরুর কথা অমান্য করে
ঘ) শিষ্যের কথা অমান্য করে
Ans: ক ) দ্বিতীয়বার ভিক্ষা করে
৮. তুমি লোভী হয়ে পড়ছ- কে লোভী হয়ে পড়ছে ?
ক) আরণি
খ) উপমন্যু
গ) অভিমুন্য
ঘ) অজয়
Ans: খ) উপমন্যু
৯. “তুমি লোভী হয়ে পড়ছ” – বক্তা কে ?
ক) গুরুদেব আয়োদ ধৌম্যে
খ) শিষ্য অভিমুন্য
গ) শিষ্য উপমন্যু
ঘ) গুরুদ্রোন
Ans: ক) গুরুদেব আয়োদ ধৌম্যে
১০. ”সমস্ত ভিক্ষালব্ধ দ্রব্য নিঃশেষে গ্রহণ করি”- কে উপমন্যুর সমস্ত ভিক্ষালব্ধ দ্রব্য নিঃশেষে গ্রহণ করেন ?
ক) গুরুদ্রোন
খ) গুরুদেব আয়োদ ধৌম্যে
গ) আচার্য ব্যাসদেব
ঘ) গুরু পাণিনি
Ans: খ) গুরুদেব আয়োদ ধৌম্যে
তৃতীয় অংশ বঙ্গানুবাদ
স তথেত্যুত্ত্বা গা অরক্ষৎ। রক্ষিত্বা চ পুনরুপাধ্যায়গৃহমাগম্যোপাধ্যায়স্যাগ্রতঃ স্থিত্বা নমশ্চক্রে। তমুপাধ্যায়স্তথাপি পীবানমেব দৃষ্টা পুনরুবাচ অহং তে সর্বং ভৈক্ষং গৃহ্বামি, ন চান্যচ্চরসি পীবানসি। কেন বৃত্তিং কল্পয়সীতি। স উপাধ্যায়ং প্রত্যুবাচ ভো এতাসাং গবাং পয়সা বৃত্তিং – কল্পয়ামীতি। তমুপাধ্যায়ঃ প্রত্যুবাচ নৈতন্ন্যায্যম্। পয় উপযোক্তং – ভবতো ময়াননুজ্ঞাতমিতি।
শব্দার্থ:
- সঃ -সে
- তথা -তা-ই
- ইতি -এই
- উত্ত্বা- বলে
- গাঃ -গোরুগুলিকে
- অরক্ষৎ -রক্ষা করেছিল
- রক্ষিত্বা-রক্ষা করে
- চ -এবং
- পুনঃ -আবার
- উপাধ্যায়গৃহম্ -গুরুর বাড়ি
- আগম্য -এসে
- উপাধ্যায়স্য -গুরুর
- অগ্রতঃ -সামনে
- স্থিত্বা-থেকে
- নমশ্চক্রে- প্রণাম করল
- তম্ -তাকে
- উপাধ্যায়ঃ -গুরু
- তথাপি -তবুও
- পীবানম্ এব -হৃষ্টপুষ্ট-ই
- দৃষ্টা -দেখে
- পুনঃ-আবার
- উবাচ -বললেন
- অহম্ -আমি
- তে -তোমার
- সর্বম্-সমস্ত
- ভৈক্ষম্ -ভিক্ষান্ন
- গৃহ্বামি -গ্রহণ করি
- অন্যৎ-অপর ভিক্ষা
- চরসি -করো
- পীবান্ -স্থূলদেহ
- অসি -হয়েছ
- কেন -কীভাবে
- বৃত্তিম্ -জীবিকা
- কল্পয়সি -ধারণ করছ
- উপাধ্যায়ম্ -গুরুকে
- প্রত্যুবাচ -উত্তর দিল
- ভোঃ- হে গুরুদেব
- এতাসাম্ -এই
- গবাম্ -গাভিদের
- পয়সা-দুধের দ্বারা
- বৃত্তিম্ -জীবিকা
- কল্পয়ামি -নির্বাহ করি
- তম্-তাকে
- উপাধ্যায়ঃ -গুরু
- প্রত্যুবাচ -উত্তরে বললেন
- এতৎ -এটা
- ন্যায্যম্ -সংগত
- পয়ঃ -দুধ
- উপযোক্কুম্ -পান করা
- ভবতঃ -তোমার
- ময়া -আমার দ্বারা
- ন অনুজ্ঞাতম- না আদেশ
তৃতীয় অংশ বঙ্গানুবাদ
এই বলে সে গোরুগুলো রক্ষণাবেক্ষন করতে লাগল। গোরুগুলোর রক্ষণাবেক্ষণের পর আবার গুরুগৃহে এসে গুরুর সম্মুখে উপস্থিত হয়ে প্রণাম করল। তবুও তাকে হৃষ্টপুষ্ট দেখে গুরু পুনরায় বললেন – আমি তোমার ভিক্ষালব্ধ দ্রব্য সমস্তই নিয়ে থাকি, তুমি দ্বিতীয়বারও ভিক্ষা করো না। অথচ তুমি পুষ্টই হয়েছ। তাহলে তুমি কীভাবে জীবিকানির্বাহ করো? সে উত্তরে বলল- গুরুদেব, এই গাভিগুলোর দুধ খেয়ে প্রাণধারণ করি। গুরু তখন তাকে বললেন – এ উচিত নয়, তোমাকে তো দুধ খাওয়ার অনুমতি দেওয়া হয়নি।
তৃতীয় অংশ থেকে MCQ
১. তুমি দ্বিতীয় বারও ভিক্ষা করো না- উপমন্যু দ্বিতীয় বারও ভিক্ষা করে না কেন ?
ক) গুরুদেবের আদেশে
খ)মায়ের আদেশে
গ) বাবা আদেশে
ঘ)শিক্ষকের আদেশে
Ans: ক) গুরুদেবের আদেশে
২. উপমন্যু ভিক্ষা না করে কীভাবে প্রাণধারণ করত ?
ক) দুধ খেয়ে
খ) জল খেয়ে
গ) ফল খেয়ে
ঘ) মিষ্টান্ন খেয়ে
Ans: ক) দুধ খেয়ে
৩. কীসের দুধ খেয়ে উপমন্যু প্রাণধারণ করত ?
ক) ভেড়ার
খ) ছাগলের
গ) গাভীর
ঘ) মোষের
Ans: গ) গাভীর
৪. গুরুর সম্মুখে উপস্থিত হয়ে প্রণাম করল- কার কথা বলা হয়েছে ?
ক) যুধিষ্টীর
খ) ভীম
গ) অর্জুন
ঘ) উপমন্যু
Ans: ঘ) উপমন্যু
৫. তুমি পুষ্টই রয়েছ – গুরুর এরুপ মনোভাবের কারণ কি ?
ক) উপমন্যুর দৃঢ়তা
খ) উপমন্যুর হৃষ্টপুষ্টতা
গ) উপমন্যুর দুর্বলতা
ঘ) উপমন্যুর সচেতনতা
Ans: খ) উপমন্যুর হৃষ্টপুষ্টতা
৬. , কীভাবে জীবিকানির্বাহ করো?”- কে এই প্রশ্নটি জিজ্ঞাসা করল ?
ক) শিক্ষক
খ) উপাধ্যায়
গ) সখা
ঘ) উপমন্যু
Ans: খ) উপাধ্যায়
৭. গরুগুলো রক্ষনাবেক্ষনা করত কে ?
ক) উপমন্যু
খ) আরণি
গ) রাখাল
ঘ) কেউ না
Ans: ক) উপমন্যু
৮. গুরুদেব উপমন্যুকে কীসের অনুমতি দেয়নি ?
ক) দুধ খাওয়ার
খ) গৃহে প্রবেশ করার
গ) অন্ন খাওয়ার
ঘ)কোনটিই না
Ans: ক) দুধ খাওয়ার
চতুর্থ অংশ
স তথেতি প্রতিজ্ঞায় গাং রক্ষিত্বা পুনরুপাধ্যায়গৃহমেত্য গুরোরগ্রতঃ স্থিত্বা নমশ্চক্রে। তমুপাধ্যায়ঃ পীবানমেবাপশ্যৎ। উবাচ চৈনম্ – ভৈক্ষং নাশ্বাসি। ন চান্যচ্চরসি। পয়ো ন পিবসি। পীবানসি, কেন বৃত্তিং কল্পয়সীতি। স এবমুক্ত উপাধ্যায়ং প্রত্যুবাচ – ভোঃ! ফেনং পিবামি, যমিমে বৎসা মাতৃণাং স্তনং পিবন্তঃ উদ্দ্গিরস্তি। তদেবমপি বৎসানাং বৃত্যুপরোধং করোষ্যেবং বর্তমানঃ। ফেনমপিভবান্ন পাতুমহতীতি।
শব্দার্থ:
- সঃ -সে
- তথা -তাই হোক
- ইতি-এইরূপ
- প্রতিজ্ঞায় -প্রতিজ্ঞা করে
- গাম্ -গোরুকে
- রক্ষিত্বা -রক্ষা করে
- পুনঃ -আবার
- উপাধ্যায় গৃহম্ -গুরুগৃহে
- এত্য -এসে
- গুরোঃ -গুরুর
- অগ্রতঃ -সামনে
- স্থিত্বা -থেকে
- নমশ্চক্রে -প্রণাম করল
- তম্ -তাকে
- উপাধ্যায়ঃ- গুরু
- পীবানম্ – স্থূল দেহ
- এব -ই
- অপশ্যৎ -দেখলেন
- উবাচ -বললেন
- চ -এবং
- এনম্ -তাকে
- ভৈক্ষম্ – ভিক্ষালব্ধ দ্রব্য
- অশ্বাসি -খাও
- চ অন্যৎ -এবং দ্বিতীয়বার
- চরসি -ভিক্ষা করো
- পয়ঃ -দুধ
- পিবসি -পান করো
- পীবান্ – হৃষ্টপুষ্ট
- অসি -হয়েছ
- কেন-কীভাবে
- বৃত্তিম্ -জীবিকা
- কল্পয়সি-নির্বাহ করো
- সঃ -সে
- এবম্ -এইভাবে
- উক্তঃ -কথিত
- উপাধ্যায়ম্-গুরুকে
- প্রত্যুবাচ -উত্তর দিল
- ভোঃ -ওহে
- ফেনম্ -দুধের ফেনা
- পিবামি -পান করি,
- যম্ -যাকে
- ইমে বৎসাঃ -এই বাছুরগুলি
- মাতৃণাম্- মায়ের
- স্তনম্ -দুধ
- পিবন্তঃ -পান করতে করতে
- উদ্গিরস্তি -উদ্দ্গার করে তুলে দেয়
- তৎ -তাই
- এবম্ -এইভাবে
- অপি -ও
- বৎসানাম্ -বাছুরগুলির
- বৃত্যুপরোধম্ -জীবিকার বাধা
- করোষি -করছ
- এবম্ -এইভাবে
- ফেনম্ অপি -ফেনা-ও
- ভবান্ -তোমার
- পাতুম্ -পান করা
- অর্হতি ইতি -উচিত নয়
চতুর্থ অংশ বঙ্গানুবাদঃ
একই ভাবে প্রতিজ্ঞা করে সে গাভিগুলো চরিয়ে পুনরায় গুরুগৃহে এসে গুরুর সম্মুখে দাঁড়িয়ে তাঁকে প্রণাম করল। গুরু তাকে হৃষ্টপুষ্ট দেখলেন। তাকে বললেন -বৎস, তুমি ভিক্ষালব্ধ অন্ন খাও না, অন্য দ্বিতীয়বার ভিক্ষাও করো না, দুধও পান করো না, তবুও তুমি কী ভাবে হৃষ্টপুষ্ট রয়েছ তাহলে তুমি কী ভাবে জীবন নির্বাহ করো? সে উত্তরে গুরুকে বলল – এই বাছুরগুলি মাতৃস্তন থেকে দুধ পান করার সময় যে ফেনা উদ্দ্দ্গিরণ করে, আমি তা খেয়ে থাকি। গুরু বললেন – তুমি এরূপ করে বাছুরগুলোর জীবিকার ব্যাঘাত ঘটাচ্ছ। দুধের ফেনাও তোমার পান করা উচিত নয়।
চতুর্থ অংশ থেকে MCQ
১. স তথেতি প্রতিজ্ঞায় – উপমন্যু কি প্রতিজ্ঞা করেছিল ?
ক) দুধ খাবে না
খ) গরু চড়াতে যাবে না
গ) গৃহে প্রবেশ করবে না
ঘ) ভিক্ষা করবে
Ans: ক) দুধ খাবে না
২. তুমি মোটা রয়েছ- কার কথা বলা হয়েছে ?
ক) গুরুদেবের
খ) আরনির
গ) গৌতমের
ঘ) উপমন্যুর
Ans: ঘ) উপমন্যুর
৩. মাতৃস্তন থেকে দুধ পান করে – কে মাতৃস্তন থেকে দুধ পান করে ?
ক) গাভীগুলো
খ) ছানাগুলো
গ) বাছুরগুলো
ঘ) সিংহগুলো
Ans: গ) বাছুরগুলো
৪. দুধ পান করার সময় যে ফেনা উদ্দ্দ্গিরণ হয় – সেই ফেনা কে খায় ?
ক) উপাধ্যায়
খ) উপমন্যু
গ) অর্জুন
ঘ) অজয়
Ans: ঘ) উপমন্যু
৫. তোমার পান করা উচিত নয়- কি পান করার কথা বলা হয়েছে ?
ক) অমৃত
খ) গরল
গ) জল
ঘ) দুধের ফেনা
Ans: ঘ) দুধের ফেনা
৬. এরূপ বৃত্তির ব্যবস্থা করা – কিধরনের বৃত্তির কথা বোঝান হয়েছে ?
ক) ভিক্ষা বৃত্তির কথা
খ) দুধের ফেনা পান করা
গ) কৃষিকাজ
ঘ) পশুপালন
Ans: খ) দুধের ফেনা পান করা
৭. বাছুরগুলোর জীবিকার ব্যাঘাত ঘটছে কেন ?
ক) দুধের ফেনা পান করার ফলে
খ) ফসল কাটার ফলে
গ) খরার করার ফলে
ঘ) বন্যার ফলে
Ans: ক) দুধের ফেনা পান করার ফলে
৮. দুধের ফেনাও তোমার পান করা উচিত নয়।– উক্তিটি কার ?
ক) গুরুদেব আয়োদ ধৌম্যের
খ) আচার্য দ্রোণের
গ) আচার্য পাণিনির
ঘ) আচার্য বাল্মিকির
Ans: ক) গুরুদেব আয়োদ ধৌম্যের
৯. জীবন নির্বাহ করো?” -চতুর্থবার এই প্রশ্নের উত্তরে উপমন্যু কি বলেছিল ?
ক) ফসল বুনে
খ) পশুপালন করে
গ) ভিক্ষা করে
ঘ) দুধের ফেনা পান করে
Ans: ঘ) দুধের ফেনা পান করে
১০. কার আদেশে উপমন্যু ভিক্ষালব্ধ অন্ন খায় না ?
ক) বাবার আদেশে
খ) মায়ের আদেশে
গ) গুরুর আদেশে
ঘ) কোনটিই নয়
Ans: খ) গুরুর আদেশে
পঞ্চম অংশ
স তথেতি প্রতিজ্ঞায় নিরাহারস্তা গা অরক্ষৎ। তথা প্রতিষিদ্ধো ভৈক্ষং নাশ্নাতি ন চান্যচ্চরতি, পয়ো ন পিবতি, ফেনং নোপযুক্তক্তে। স কদাচিদরণ্যে ক্ষুধার্তোহর্কপত্রাণ্যভক্ষয়ৎ। স তৈরর্কপত্রৈর্ভক্ষিতৈঃ ক্ষারকটুয়-বিপাকিভিশ্চক্ষুষ্যু- পহতোহন্ধোহভবৎ। সোহন্ধোহপি চক্রম্যমাণঃ কূপেহপতৎ।
শব্দার্থ:
- সঃ – সে
- তথা -তাই হোক
- ইতি-এইরূপ
- প্রতিজ্ঞায় -প্রতিজ্ঞা করে
- নিরাহারঃ -ভোজনহীন
- তাঃ -সেই
- গাঃ -গোরুগুলিকে
- অরক্ষৎ -রক্ষা করেছিল।
- তথা -সেইভাবে
- প্রতিষিদ্ধঃ -নিষিদ্ধ হয়ে
- ভৈক্ষম্ -ভিক্ষান্ন
- অশ্নাতি -খায়
- অন্যৎ – অপর ভিক্ষা
- চরতি -করত,
- পয়ঃ -দুধ
- পিবতি -পান করত
- ফেনম্ -ফেনা
- উপযুক্ত -গ্রহণ করে
- সঃ -সে
- কদাচিৎ -কোনো একদিন
- অরণ্যে -বনে
- ক্ষুধার্তঃ -ক্ষুধাপীড়িত
- অর্কপত্রাণি -আকন্দ পাতা
- অভক্ষয়ৎ -খেয়েছিল
- সঃ -সে
- তৈঃ -সেই
- অর্কপত্রৈঃ -আকন্দ পাতাগুলির দ্বারা
- ভক্ষিতৈঃ -খেয়ে
- ক্ষার- হজমের পক্ষে ব্যাঘাত করা
- চক্ষুষি -চোখে
- উপহতঃ -পীড়াগ্রস্ত
- অন্ধঃ অভবৎ- অন্ধ হল
- সঃ -সে
- অন্ধঃ -অন্ধ
- অপি -ও
- চক্রম্যমাণঃ- এদিক-ওদিক চলতে চলতে
- কূপে- কূপের মধ্যে
- অপতৎ -পড়ে গেল
পঞ্চম অংশ বঙ্গানুবাদ
সে আবার প্রতিজ্ঞা করে আহার গ্রহণ না-করে সে সেই গাভিগুলো রক্ষা করতে লাগল। সে আর ভিক্ষান্ন খেত না, দ্বিতীয়বার ভিক্ষাও করতনা, দুধও খেত না, দুধের ফেনাও পান করত না। একদিন বনের মধ্যে ক্ষুধায় কাতর হয়ে সে কতকগুলো অর্কপত্র (আকন্দ পাতা) খেল। সেই অর্কপত্রগুলো ছিল লবণাক্ত, কটু, হজমের পক্ষে উত্তেজক । এর ফলে চোখের পীড়ায় আক্রান্ত হয়ে সে উপমন্যু পরে অন্ধ হয়ে যায় এবং এদিক-ওদিক ঘুরতে ঘুরতে সে একটি কূপের মধ্যে পড়ে গেল।
পঞ্চম অংশ থেকে MCQ
১. অর্কপত্র – এর অর্থ কি ?
ক) আকন্দ পাতা
খ) বটপাতা
গ) অশ্বথ পাতা
ঘ) বেল পাতা
Ans: ক) আকন্দ পাতা
২. উপমন্যু অর্কপত্র খেয়েছিল কেন ?
ক) ভুল করে
খ) গুরুর আদেশে
গ) ক্ষুধায় কাতর হয়ে
ঘ) দুধের ফেনা না পেয়ে
Ans: গ) ক্ষুধায় কাতর হয়ে
৩. অর্কপত্রগুলো ছিল __________।
ক) সুমিষ্ট
খ) লবণাক্ত
গ) সুমধুর
ঘ)তেঁতো
Ans: খ) লবণাক্ত
৪. উপমন্যু অন্ধ হয়ে গিয়েছিল কেন ?
ক) অর্কপত্র খাওয়ার ফলে
খ) গুরুর অভিশাপে
গ) দেবতার অভিশাপে
ঘ) কোনটি নয়
Ans: ক) অর্কপত্র খাওয়ার ফলে
৫. উপমন্যু কীসের মধ্যে পড়ে গিয়েছিল ?
ক) গর্তের মধ্যে
খ) কুয়োর মধ্যে
গ) কূপের মধ্যে
ঘ) কাদার মধ্যে
Ans: গ) কূপের মধ্যে
৬. চোখের পীড়ায় আক্রান্ত হয়ে- কে চোখের পীড়ায় আক্রান্ত হয়েছিল ?
ক) কর্ণ
খ) শ্যামাপদ
গ) উপমন্যু
ঘ) রাখাল
Ans: গ) উপমন্যু
৭. উপমন্যু এদিক এদিক-ওদিক ঘুরে বেড়াচ্ছিল কেন ?
ক) মানসিক ভারসম্য হারিয়ে
খ) অন্ধ হয়ে যাওয়ায়
গ) ক্ষুধার জ্বালায়
ঘ) গোরুগুলো খুঁজতে
Ans: খ) অন্ধ হয়ে যাওয়ায়
৮. অর্কপত্রগুলো হজমের পক্ষে _________।
ক) সহজ
খ) অসহ্যকর
গ) উত্তেজকপূর্ণ
ঘ) উপরে সবকটি
Ans: গ) উত্তেজকপূর্ণ
৯. ক্ষুধায় কাতর হয়ে উপমন্যু কি খেয়ে ছিল ?
ক) অর্কপত্র
খ) অন্ন
গ) ভোগ
ঘ) অমৃত
Ans: ক) অর্কপত্র
১০. অর্কপত্রগুলো ছিল ________।
ক) লবণাক্ত, তিক্ত, কটু
খ) সুমধুর, সুমিষ্ট ,
গ) কটু, তিক্ত, উত্তেজকপূর্ণ
ঘ) লবণাক্ত, কটু, উত্তেজকপূর্ণ
Ans: ঘ) লবণাক্ত, কটু, উত্তেজকপূর্ণ
ষষ্ঠঅংশ
অথ তস্মিন্ননাগচ্ছত্যুপাধ্যায়ঃ শিষ্যানবোচৎ- ময়োপমন্যুঃ সর্বতঃ প্রতিষিদ্ধঃ। স নিয়তং কুপিতঃ। ততো নাগচ্ছতি চিরগতশ্চেতি। স এবমুক্তা গত্বারণ্যমুপমন্যোরাহ্বানং চক্রে ভো উপমন্যো। কাসি বৎসেহীতি। স তদাহ্বানমুপাধ্যায়াচ্ছুত্বা প্রত্যুবাচোচ্চৈঃ অয়মস্মি, ভো উপাধ্যায়। কূপে পতিত ইতি। স তং প্রত্যুবাচ। কথমসি কূপে পতিত ইতি। স তং প্রত্যুবাচ অর্কপত্রাণি ভক্ষয়িত্বান্ধীভূতোহস্মি। অতঃ কূপে পতিত ইতি। তমুপাধ্যায়ঃ প্রত্যুবাচ অশ্বিনৌ সুহি। তৌ ত্বাং চক্ষুষ্মন্তং করিষ্যতো দেবভিষজাবিতি। স এবমুক্ত উপাধ্যায়েন স্তোতুং প্রচক্রমে দেবাবশ্বিনৌ। তেনাভিষ্টুতাবশ্বিনা আজগ্মতুঃ। আহতুশ্চৈনম্- প্রীতৌ স্বঃ। এষ তেহপূপঃ। অশানৈনমিতি। –
শব্দার্থঃ
- অথ -তারপর
- তস্মিন্ -সে
- আগচ্ছতি -আসলে
- উপাধ্যায়ঃ -গুরু
- শিষ্যান্ -শিষ্যদেরকে
- অবোচৎ -বললেন
- ময়া -আমার দ্বারা
- উপমন্যুঃ -উপমন্যু
- সর্বতঃ – সমস্ত আহার বিষয়ে
- প্রতিষিদ্ধঃ -নিষিদ্ধ হয়েছে
- নিয়তম্ -সর্বক্ষণ
- কুপিতঃ -ক্রুদ্ধ
- ততঃ -সেইজন্য
- ন আগচ্ছতি -আসছে না
- চিরগতঃ চ ইতি -অনেকক্ষণ গিয়েছে
- সঃ -তিনি
- এবম্ -এইরূপ
- উত্ত্বা -বলে
- গত্বা -গিয়ে
- অরণ্যম্ -বনে
- উপমন্যোঃ -উপমন্যুর
- আহ্বানম্ চক্রে -ডাক দিলেন
- ভোঃ উপমন্যো -হে উপমন্যু
- ক -কোথায়
- অসি -আছ
- বৎস -বাছা
- এহি ইতি -এসো
- সঃ -সে
- তৎ -সেই
- আহ্বানম্ -ডাক
- উপাধ্যায়াৎ -গুরুর কাছ থেকে
- শ্রুত্বা -শুনে
- প্রত্যুবাচ -উত্তর দিল
- উচ্চৈঃ -জোরে
- অয়ম্ -এই
- অস্মি -আমি,
- ভোঃ -হে
- উপাধ্যায় -উপাধ্যায়
- কূপে -কুয়ায়
- সঃ -তিনি/গুরু
- তম্ -তাকে
- প্রত্যুবাচ -উত্তর দিলেন-
- কথম্ -কীভাবে
- অসি -ঘটেছে
- কূপে -কুয়ায়
- পতিতঃ ইতি -পড়ে গেলে
- সঃ- শিষ্য
- তম্ – গুরুকে
- প্রত্যুবাচ -বলল
- অর্ক-পত্রাণি -আকন্দ পাতাগুলি
- ভক্ষয়িত্বা -খেয়ে
- অন্ধীভূতঃ অস্মি -অন্ধ হয়েছি
- অতঃ -সেই হেতু
- কূপে -কুয়ায়
- পতিতঃ -পড়েছি
- তম্ -তাকে
- উপাধ্যায়ঃ -গুরু
- প্রত্যুবাচ -উত্তর দিলেন
- অশ্বিনৌ -অশ্বিনীকুমারদ্বয়কে
- স্কুহি -স্তব করো
- তৌ -ওই দুই দেবতা
- ত্বাম্ -তোমাকে
- চক্ষুষ্মন্তম্ – দৃষ্টিশক্তিসম্পন্ন
- করিষ্যতঃ -করবেন
- দেবভিষজৌ -দেব চিকিৎসকদ্বয়
- সঃ -সেই উপমন্যু
- এবম্ -এইরূপ
- উক্তঃ -অভিহিত হয়ে
- উপাধ্যায়েন -গুরু কর্তৃক
- স্তোতুম্ -স্তুতি করতে
- প্রচক্রমে -আরম্ভ করল
- দেবৌ -দেবদ্বয়
- অশ্বিনৌ -অশ্বিনীকুমারদ্বয়কে
- তেন -তার দ্বারা
- অভিষ্টুতৌ -পূজিত বা স্তুত হয়ে
- অশ্বিনৌ -অশ্বিনীকুমারদ্বয়
- আজগ্নতুঃ -আসলেন
ষষ্ঠ অংশ বঙ্গানুবাদ
তারপর সে ফিরে না-এলে আচার্য শিষ্যগণকে বললেন – আমি উপমন্যুকে সর্বপ্রকার আহার গ্রহণ করতে নিষেধ করেছি। তাই সে ক্রুদ্ধ হয়েছে। সেজন্যই সে বহুক্ষণ গিয়েছে, আর আসছে না। এই কথা বলে বনে গিয়ে উপমন্যুকে ডাকলেন – উপমন্যু, তুমি কোথায় আছ বাছা, এসো। গুরুর নিকট থেকে সেই ডাক শুনে সে উত্তর দিল- হে আচার্য, এই যে আমি কূপে পড়ে গেছি। আচার্য তাকে জিজ্ঞাসা করলেন – কেমন করে তুমি কূপে পড়ে গেলে? উত্তরে সে বলল – আকন্দগাছের পাতা খেয়ে আমি অন্ধ হয়ে পড়ি এবং সেইজন্য কুপে পড়ে গেছি। গুরু বললেন – অশ্বিনীকুমারদ্বয়ের স্তব করো। তাঁরা দুই দেবচিকিৎসক, তোমাকে দৃষ্টিশক্তিসম্পন্ন করে দেবেন। আচার্য এরূপ বললে সেই উপমন্য অশ্বিনীকুমারদয়কে স্তব করতে লাগল। তারা সন্তুষ্ট হয়ে সেখানে এসে তাকে বললেন – আমরা সন্তুষ্ট হয়েছি। এই তোমায় পিষ্টক দিচ্ছি, তুমি এটি ভক্ষণ করো।
ষষ্ঠ অংশ থেকে MCQ
১. উপমন্যু ফিরে না আসায় গুরু কি ভেবেছিলেন ?
ক) সে ক্রদ্ধ হয়েছে
খ) সে অসুস্থ
গ) সে বনে গিয়েছে
ঘ) কোনটিই নয়
Ans: ক) সে ক্রদ্ধ হয়েছে
২.গুরুদেব উপমন্যুকে কি নিষেধ করেছিল?
ক)গোরু চড়াতে
খ) সর্বপ্রকার কর্ম করতে
গ) সর্বপ্রকার আহার গ্রহণ করতে
ঘ) দুধ খেতে
Ans: গ) সর্বপ্রকার আহার গ্রহণ করতে
৩. “ততো ন গচ্ছতি” – সে আসছে না কেন ?
ক) সে হারিয়ে গেছে
খ) সে কূপে পড়ে গিয়েছে
গ) সে অসুস্থ
ঘ) কোনটিই নয়
Ans: ক) সে কূপে পড়ে গিয়েছে
৪. উপমন্যু আসছে না দেখে গুরু কি করলেন ?
ক) বনে গিয়ে উপমন্যুকে ডাকলেন
খ) দুঃখে ভেঙ্গে পড়লেন
গ) অসুস্থ হয়ে পড়লেন
ঘ) উপরের সবকটিই
Ans: ক) বনে গিয়ে উপমন্যুকে ডাকলেন
৫. কেমন করে উপমন্যু কূপে পড়ে গেল?
ক) মাথা ঘুরে
খ) হোঁচট খেয়ে
গ) অসুস্থ হয়ে
ঘ) অন্ধ হয়ে
Ans: ঘ) অন্ধ হয়ে
৬. আচার্যের ডাক শুনে উপমন্যু কি উত্তর দিল ?
ক) আমি গর্তে পড়ে গেছি
খ) আমি এইখানে
গ) আমি কূপে পড়ে গেছি
ঘ) আমি পুকুরে পড়ে গেছি
Ans: গ) আমি কূপে পড়ে গেছি
৭. অশ্বিনীকুমারদ্বয় কারা ?
ক) দুই চিকিৎসক
খ) দুই দেবচিকিৎসক
গ) দুই যোদ্ধা
ঘ) দুই বন্ধু
Ans: খ) দুই দেবচিকিৎসক
৮. আচার্য উপমন্যুকে অশ্বিনীকুমারদ্বয়ের স্তব করতে বলেছিলেন কেন ?
ক) দৃষ্টিশক্তি ফিরে পাওয়ার জন্য
খ) অমরত্ব লাভের জন্য
গ) অমৃত লাভের জন্য
ঘ) আশীর্বাদ লাভের জন্য
Ans: ক) দৃষ্টিশক্তি ফিরে পাওয়ার জন্য
৯. কোন মন্ত্রের দ্বারা উপমন্যু স্তব করতে লাগল ?
ক) অথর্ব বেদের
খ) ঋগ্বেদের
গ) সামঃবেদের
ঘ) কোনটিই নয়
Ans: খ) ঋগ্বেদের
১০. আচার্য দৃষ্টিশক্তি ফিরে পাওয়ার জন্য উপমন্যুকে কি করতে বলেছিলেন ?
ক)ব্রহ্মার স্তব করতে
খ)মহেশ্বরের স্তব করতে
গ)অগ্নিদেবের স্তব করতে
ঘ) অশ্বিনীকুমারদ্বয়ের স্তব করতে
Ans: ঘ) অশ্বিনীকুমারদ্বয়ের স্তব করতে
১১. অশ্বিনীকুমারদ্বয় সন্তুষ্ট হয়ে উপমন্যুকে কি প্রদান করেছিলেন?
ক) পুষ্প
খ) পদ্ম
গ) পিষ্টক
ঘ) কবজকুণ্ডল
Ans: গ) পিষ্টক
১২. “উপমন্যু পিষ্টক ভক্ষণ করেনি কেন ?
ক)সর্বপ্রথম গুরুদেবকে নিবেদনের জন্য
খ) সর্বপ্রথম সখাদের নিবেদনের জন্য
গ) সর্বপ্রথম দেবতাকে নিবেদনের জন্য
ঘ) সর্বপ্রথম দেবীকে নিবেদনের জন্য
Ans: ক) সর্বপ্রথম গুরুদেবকে নিবেদনের জন্য
সপ্তম অংশ
স এবমুক্তঃ প্রত্যুবাচ-নানৃতমুচতুর্ভবস্তৌ। ন ত্বহমেতম পূপমু পযোক্কু মুৎসহে অনিবেদ্য গুরব ইতি। ততস্তমশ্বিনাবুচতুঃ- আবাভ্যাং পুরস্তাদ্ভবত। উপাধ্যায়েনৈব- মেবাভিষ্টুতাভ্যামপূপঃ প্রীতাভ্যাং দত্তঃ। উপযুক্তশ্চ স তেনানিবেদ্য গুরবে। ত্বমপি তথৈব কুরুম্ব যথাকৃতমুপাধ্যায়েনেতি। স এবমুক্তঃ পুনরেব প্রত্যুবাচৈতৌ- প্রত্যনুনয়ে ভবস্তাবন্ধিনৌ নোৎসহেহহম্ অনিবেদ্যো-পাধ্যায়াযোপ যোন্ডুমিতি। তমশ্বিনাবাহতুঃ প্রীতৌ স্বস্তবানয়া গুরুবৃত্ত্যা। উপাধ্যায়স্য তে কার্মায়সা দন্তাঃ। ভবতো হিরণ্ময়া ভবিষ্যন্তি। চক্ষুষ্মাংশ ভবিষ্যসি। শ্রেয়শ্চাবাদ্যসীতি। স এবমুক্তোহশ্বিভ্যাং লব্ধচক্ষুঃ উপাধ্যায়-সকাশমাগম্যোপাধ্যায়- মভিবাদ্যাচচক্ষে। স চাস্য প্রীতিমানভূৎ। আহ চৈনম্- যথাশ্বিনাবাহতুস্তথা ত্বং শ্রেয়োহবাদ্যসীতি। সর্বে চ তে বেদাঃ প্রতিভাস্যম্ভীতি।
শব্দার্থ:
- সঃ -সে
- এবম্ -এইরূপ
- উক্তঃ-কথিত হয়ে
- প্রত্যুবাচ -উত্তর দিল
- ন -না
- অনৃতম্ -মিথ্যা
- উচতুঃ -বলেন
- ভবস্তৌ-আপনারা উভয়ে
- তু -কিন্তু
- অহম্ -আমি
- এতম্ -এই
- অপুপম্ -পিঠা
- উপযোক্কুম্ -খেতে
- উৎসহে – উৎসাহবোধ করি
- অনিবেদ্য – উৎসর্গ না-করে
- গুরবে- গুরুকে
- ততঃ – তারপর
- তম্ -তাকে
- অশ্বিনৌ -অশ্বিনীকুমারদ্বয়
- উচতুঃ – বললেন
- আবাভ্যাম্ – আমরা উভয়ে
- পুরস্তাৎ – পূর্বে
- ভবতঃ – তোমার
- উপাধ্যায়েন- গুরুর দ্বারা
- এবম্-এইভাবে
- এব – ই
- অভিষ্টুতাভ্যাম্ -পূজিত হয়ে
- অপূপঃ -পিঠাটি
- প্রীতাভ্যাম্ -প্রীত হয়ে
- দত্তঃ -দিয়েছি।
- উপযুক্তঃ- ভক্ষিত
- চ -এবং
- সঃ -সেই পিঠা
- তেন -তাঁর দ্বারা/গুরুর দ্বারা
- অনিবেদ্য গুরবে- তাঁর গুরুকে নিবেদন না-করে
- ত্বম্ অপি -তুমিও
- তথা এব- তা-ই
- কুরুদ্ধ -করো
- যথা-যেরূপ
- কৃতম্ -করা হয়েছিল
- উপাধ্যায়েন ইতি -গুরুর দ্বারা।
- সঃ -সে/উপমন্যু
- এবম্- এইরূপ
- উত্তঃ -কথিত হয়ে
- পুনঃ এব -পুনরায়-ই
- এতৌ -এই দুজনকে
- প্রত্যনুনয়ে -অনুরোধ করছি
- ভবস্তৌ-আপনাদের উভয়কে
- অশ্বিনৌ -অশ্বিনীকুমারদ্বয়কে
- উৎসহে -ইচ্ছা করি
- অহম্ -আমি
- অনিবেদ্য- উৎসর্গ না-করে)
- উপাধ্যায়ায়- গুরুকে
- উপযোক্কুম্- খেতে/ভক্ষণ করতে
- তম্- তাকে
- অশ্বিনৌ -অশ্বিনীকুমারদ্বয়
- আহতুঃ -বললেন
- প্রীতৌ-উভয়ে সন্তুষ্ট
- স্বঃ -হলাম
- তব -তোমার
- অনয়া -এই
- গুরুবৃত্ত্যা-গুরুর প্রতি আচরণে।
- উপাধ্যায়স্য -গুরুর
- তে -তোমার
- কার্মায়সাঃ -কুয়লৌহময়/কৃষ্ণবর্ণ লৌহনির্মিত
- দস্তাঃ -দাঁতগুলি
সপ্তম অংশ বঙ্গানুবাদ
সে উত্তরে বলল আপনারা- উভয়ে মিথ্যা বলেননি। কিন্তু গুরুদেবকে নিবেদন না-করে এই পিষ্টক ভক্ষণ করতে পারব না। অশ্বিনীকুমারদ্বয় তাকে বলেন – এর আগে তোমার গুরুদেবের দ্বারা পূজিত হয়ে আমরা দুজনে তাঁকে পিষ্টক দিয়েছিলাম। তিনি তাঁর গুরুকে নিবেদন না-করেই তা খেয়েছিলেন। তোমার গুরু যেরূপ করেছিলেন, তুমিও সেরূপ করো। তখন সে সেই দুজনকে প্রত্যুত্তরে বলল- আপনাদের অনুরোধ করছি যে আমি গুরুকে নিবেদন না-করে পিষ্টক ভক্ষণ করতে পারবনা । অশ্বিনীকুমারদ্বয় তাকে বললেন – তোমার এইরূপ গুরুভক্তিতে আমরা দুজন প্রীত হয়েছি। তোমার গুরুর দাঁতগুলি কৃষ্ণলৌহময়। তোমারও স্বর্ণময় দাঁত হবে। তুমি দৃষ্টিশক্তিসম্পন্ন হবে এবং কল্যাণ লাভ করবে। অশ্বিনীকুমারদ্বয় এরূপ বললে সে দৃষ্টিশক্তি লাভ করে গুরুর কাছে গিয়ে প্রণাম করল এবং সকল কথা নিবেদন করল। তিনি তার উপর সন্তুষ্ট হলেন এবং বললেন- অশ্বিনীকুমারদ্বয় যেরূপ বলেছেন তুমি সেরূপ কল্যাণ লাভ করবে। সমস্ত বেদ তোমাতে অধীগত হবে।
সপ্তম অংশ থেকে MCQ
১. পূর্বেঅশ্বিনীকুমারদ্বয় কাকে পিষ্টক প্রদান করে ছিলেন ?
ক) গুরু আয়োদ ধৌম্যেকে
খ) “উপমন্যুকে
গ) দুর্যোধনকে
ঘ) ভীমকে
Ans: ক) গুরু আয়োদ ধৌম্যেকে
২. গুরুআয়োদ ধৌম্যের দাঁতগুলো কেমন ছিল ?
ক) লৌহময়
খ) স্বর্ণময়
গ) কৃষ্ণলৌহময়
ঘ) কৃষ্ণময়
Ans: গ) কৃষ্ণলৌহময়
৩. কাদের আশীর্বাদে গুরুর দাঁতগুলি কৃষ্ণলৌহময়-
ক) অগ্নিদেবের
খ) অশ্বিনীকুমারদ্বয়
গ) মহেশ্বরের
ঘ) ব্রহ্মার
Ans: খ) অশ্বিনীকুমারদ্বয়
৪. “উপমন্যুর দাঁতগুলো ছিল –
ক) স্বর্ণময়
খ) লৌহময়
গ) কৃষ্ণলৌহময়
ঘ)রৌপ্যময়
Ans: ক) স্বর্ণময়
৫. অশ্বিনীকুমারদ্বয় উপমন্যুকে কি বর দিয়েছিল ?
ক) দৃষ্টিশক্তিসম্পন্ন হবে এবং কল্যাণ লাভ করবে
খ) দৃষ্টিশক্তিসম্পন্ন হবে
গ) কল্যাণ লাভ করবে
ঘ) প্রখর বুদ্ধিসপন্ন হবে
Ans: ক) দৃষ্টিশক্তিসম্পন্ন হবে এবং কল্যাণ লাভ করবে
৬. অশ্বিনীকুমারদ্বয় উপমন্যুকে কি বর দিয়েছিল ?
ক)প্রবল শক্তিশালী হবে
খ) প্রবল প্রতিপত্তির অধিকারী হবে
গ) সমস্ত বেদে জ্ঞান অর্জন করবে
ঘ) প্রখর বুদ্ধিসপন্ন হবে
Ans: গ) সমস্ত বেদে জ্ঞান অর্জন করবে
৭. তুমিও সেরূপ করো-কি করার কথা বলা হয়েছে ?
ক) গুরুকে নিবেদন না-করে অন্ন ভক্ষণের কথা
খ) গুরুকে নিবেদন না-করে পিষ্টক ভক্ষণের কথা
গ) গুরুকে প্রণাম করার কথা
ঘ) অশ্বিনীকুমারদ্বয়কে প্রণাম করার কথা
Ans: খ) গুরুকে নিবেদন না-করে পিষ্টক ভক্ষণের কথা
৮. গুরুকে নিবেদন না-করে পিষ্টক ভক্ষণের কথা উপমন্যুকে কারা বলেছিলেন ?
ক)অশ্বিনীকুমারদ্বয়
খ)দেবী দুর্গাবতী
গ) ব্রহ্মা
ঘ) বিষ্ণু
Ans: ক) অশ্বিনীকুমারদ্বয়
৯. কার গুরু ভক্তিতে অশ্বিনীকুমারদ্বয় দুজন প্রীত হয়েছিল ?
ক) উপমন্যুর
খ) অর্জুন
গ) আরণী
ঘ) অশোক
Ans: ক) উপমন্যুর
১০. উপমন্যুর স্বর্ণময় _______ হয়েছিল –
ক) কবজ
খ)দাঁত
গ) বালা
ঘ) কুণ্ডল
Ans: খ)দাঁত
Thanks For Reading– উপমন্যুকথা MCQ |সংস্কৃত একাদশ শ্রেণি Semester1
একাদশ শ্রেনীর সংস্কৃত সাহিত্যের ইতিহাস Semester-1 থেকে আমাদের ওয়েবসাইট থেকে উপলব্ধ রয়েছে-
- Class 11 Sanskrit MCQ | বৈদিক সাহিত্য
- Class 11 Sanskrit | রামায়ন MCQ
- বর্ষাবর্ণনম্ | Class11Sanskrit MCQ
- একাদশ শ্রেণীর সংস্কৃত।গল্পসাহিত্য MCQ
Semester-1 একাদশ শ্রেনীর অন্যান্য বিষয়ঃ
- একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান MCQ MOCK TEST
- পুঁইমাচা গল্পের MCQ প্রশ্নউত্তর/একাদশ বাংলা
- বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো MOCK TEST
- একাদশ শ্রেণীর এডুকেশন | MCQ UNIT-1
- Class11 Philosophy ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ
- একাদশ শ্রেণীর দর্শন | ন্যায় দর্শন MCQ