একাদশ শ্রেণীর দর্শন /Class 11 Philosophy Semester 1 Unit-1( Introduction to Indian Philosophy) –এর একটি গুরুত্বপূর্ন টপিক হল ন্যায় দর্শন । এখানে তোমাদের ন্যায় দর্শন প্রথম সেমিস্টার MCQ মডেলের প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করব । 2024-2025 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর দর্শনের নতুন সিলেবাস অনুযায়ী unit-1 এর Topic-4/5/6/7-অংশ রয়েছে ন্যায় দর্শন । এখানে যে বিষয় গুলি রয়েছে তা হল-
- চার্বাক কৃর্তক অনুমান প্রমান খন্ড
- ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষন
- র্নিকল্প ও সর্বিকল্প প্রত্যক্ষের পার্থক্য
- ন্যায় দর্শনের অনুমান –
- অনুমিতির লক্ষন
- পক্ষ ,সাধ্য ও হেতুর ধারনা
- ব্যপ্তির স্বরূপ
এই প্রত্যেকটি থেকে একাদশ শ্রেণীর সেমিস্টার MCQ/Class 11 Philosophy 1st Semester MCQ Suggestion / একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর mcq আলোচনা করা হল। ন্যায় দর্শন থেকে 1st Semester এ মোট MCQ আসবে ১০টি । প্রত্যেকটি টপিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ন ৫৫ টি Philosophy MCQ Suggestion দিলাম।
একাদশ শ্রেণীর দর্শন | ন্যায় দর্শন MCQ 1st Semester
1.ন্যায় দর্শনের প্রবক্তা হলেন-
- গৌতম বুদ্ধ
- কণাদ
- মহর্ষি গৌতম
- শংকর
Ans- মহর্ষি গৌতম
2.ন্যায় দর্শনের মূল গ্রন্থের নাম কী?
- ন্যায়ভাষ্য
- ন্যায়-সূত্র
- ন্যায়মঞ্জুরী
- ন্যায়কন্দলী
Ans- ন্যায়-সূত্র
3.ন্যায়-সূত্রের প্রথম ভাষ্য রচনা করেন কে?
- বাচস্পতি মিশ্র
- বাৎস্যায়ন
- জয়ন্ত ভট্ট
- শ্রীধর ভট্ট
Ans- বাৎস্যায়ন
4.ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন
- মহর্ষি জৈমিনি
- মহর্ষি কপিল
- মহর্ষি গৌতম
- ঋষি কণাদ
Ans- মহর্ষি গৌতম
5.ন্যায় দর্শন কোন্ শ্রেণির দর্শন?
- আস্তিক
- নাস্তিক
- শৈব
- বৈষুব
Ans- আস্তিক
6.ন্যায় মতে দুই প্রকার অনুভব হল
- স্মৃতি ও বিস্মৃতি
- অনুমান ও উপমান
- প্রমা ও অপ্রমা
- জ্ঞান ও অজ্ঞান
Ans- প্রমা ও অপ্রমা
7.নৈয়ায়িকগণ প্রকার প্রমাণ স্বীকার করেন।
- চার
- তিন
- দুই
- এক
Ans- চার
8.ন্যায় মতে হেতুকে বলা হয়।
- পরামর্শ
- ব্যাপ্তি
- লিঙ্গ
- জ্ঞান
Ans- লিঙ্গ
9.নব্য ন্যায় মতে – অনুমিতির করণ।
- প্রমাণ
- প্রমা
- ব্যাপ্তিজ্ঞান
- পরামর্শ
Ans- ব্যাপ্তিজ্ঞান
10.ন্যায় মতে পরার্থানুমানের। টি অবয়ব থাকে।
- তিন
- চার
- ছয়
- পাঁচ
Ans- পাঁচ
11.প্রাচীন ন্যায় মতে অনুমিতির করণ।
- ব্যাপ্তিজ্ঞান
- প্রমা
- পরামর্শ
- ব্যাপার
Ans- পরামর্শ
12.ন্যায় মতে ব্যাপ্তি হল এক প্রকারের-
- দ্রব্য
- গুণ
- কর্ম
- সম্বন্ধ
Ans- সম্বন্ধ
13.আচার্য বিশ্বনাথ হলেন-
- ন্যায়
- বৈশেষিক
- বেদান্ত
- সাংখ্য দার্শনিক
Ans- ন্যায়
14.ন্যায়মতে ‘অনুমিতি‘ হল-
- প্রমা
- প্রমেয়
- প্রমাণ
- প্রমাতা
Ans- প্রমা
15.ন্যায় মতে ব্যাপ্তি নির্ণয় প্রক্রিয়া।
- চারটি
- ছয়টি
- পাঁচটি
- সাতটি
Ans- ছয়টি
16.তত্ত্বচিন্তামণি’ গ্রন্থটির লেখক হলেন,
- বর্ধমান উপাধ্যায়
- গঙ্গেশ উপাধ্যায়
- জয়ন্ত ভট্ট
- শ্রীধর ভট্ট
Ans- গঙ্গেশ উপাধ্যায়
17.’ন্যায়মঞ্জুরী’ গ্রন্থটির লেখক হলেন,
- উদয়ন
- জয়ন্ত ভট্ট
- বাৎস্যায়ন
- শ্রীধর ভট্ট
Ans- জয়ন্ত ভট্ট
18.যে পদার্থে সাধ্যের উপস্থিতি সম্পর্কে সংশয় থাকে, তাকে।
- হেতু
- সাধ্য
- পক্ষ
- ব্যাপ্তি
Ans- পক্ষ
19.যে পদার্থকে অনুমান করা যায়, তাকে বলে।
- উপমান
- পক্ষ
- সাধ্য
- হেতু
Ans- সাধ্য
20.হেতু ও সাধ্যের সাহচর্য নিয়মকে বলে।
- জ্ঞান
- পরামর্শ
- ব্যাপ্তি
- অনুমিতি
Ans- ব্যাপ্তি
21.ব্যাপ্তিবিশিষ্ট পক্ষধর্মতার জ্ঞানকে। বলে।
- পরামর্শ
- ব্যাপ্তি
- অনুমিতি
- উপমিতি
Ans- পরামর্শ
22.ন্যায় মতে জ্ঞান দু-প্রকার-স্মৃতি ও
- অনুমান
- উপমান
- অনুভব
- অনুমিতি
Ans- অনুভব
23.’ভাষা পরিচ্ছেদ’ গ্রন্থটির লেখক হলেন।
- শ্রীধর ভট্ট
- গদাধর ভট্টাচার্য
- বিশ্বনাথ
- বর্ধমান উপাধ্যায়
Ans- বিশ্বনাথ
24.অব্যভিচারী কথাটির অর্থ হল,
- বিষয়ের প্রতিরূপ
- বিষয়ের অনুরূপ
- নিশ্চয়াত্মক জ্ঞান
- অনিশ্চয়াত্মক জ্ঞান
Ans- নিশ্চয়াত্মক জ্ঞান
25.সন্নিকর্ষ হল ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের।
- সম্বন্ধ
- সমবায়
- সংযোগ
- সবকটিই ঠিক
Ans- সম্বন্ধ
26.ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সন্নিকর্যের ফলে উৎপন্ন জ্ঞানকে কী বলা হয়?
- প্রত্যক্ষ
- অনুমান
- উপমান
- শব্দ
Ans- প্রত্যক্ষ
27.ন্যায় মতে, প্রত্যক্ষ জ্ঞানের কারণকে কী বলা হয়?
- অনুমান প্রমাণ
- শব্দ প্রমাণ
- প্রত্যক্ষ প্রামাণ
- কোনোটিই নয়
Ans- প্রত্যক্ষ প্রামাণ
28.ন্যায় মতে, প্রত্যক্ষ প্রমাণ কোনটি?
- অনুমান
- ইন্দ্রিয়
- অনুভব
- শব্দ
Ans- ইন্দ্রিয়
29.অনুমান হল অনুমিতির।
- করণ,
- প্রমাণ
- ব্যাপ্তিজ্ঞান
- পরামর্শ
Ans- করণ
30.ন্যায় দর্শনে ‘সন্নিকর্ষ‘ শব্দটির অর্থ কী?
- প্রত্যক্ষ
- বিষয়
- সম্বন্ধ
- জ্ঞান
Ans- সম্বন্ধ
31.’ব্যবসায়ত্মক‘ কথাটির অর্থ কী?
- বিষয়ের অনুরূপ
- ইন্দ্রিয়গ্রাহ্য বিষয়
- নিশ্চয়াত্মক জ্ঞান
- কোনোটিই নয়
Ans- নিশ্চয়াত্মক জ্ঞান
32.ইন্দ্রিয়ার্থ কথাটির অর্থ কী?
- ইন্দ্রিয়ের অর্থ
- ইন্দ্রিয়ের বিষয়
- ইন্দ্রিয়ের অনুভব
- ইন্দ্রিয়ের প্রত্যক্ষ
Ans- ইন্দ্রিয়ের বিষয়
33.গৌতম প্রদত্ত প্রত্যক্ষের লক্ষণে কী দোষ দেখা দেয়?
- পক্ষদোষ
- হেতুদোষ
- সাধ্যদোষ
- অব্যাপ্তিদোষ
Ans- অব্যাপ্তিদোষ
34.পরামর্শ থেকে যে জ্ঞান উৎপন্ন হয় তার নাম কী?
- সামান্য
- লৌকিক
- বিশেষ
- অনুমিতি
Ans- সামান্য
35.‘পরামর্শ‘ কথাটির সাধারণ অর্থ কী?
- তর্ক
- আলোচনা
- জ্ঞান
- কোনোটিই নয়
Ans- জ্ঞান
36.পরার্থানুমিতির জন্য কয়টি অবয়বের প্রয়োজন?
- একটি
- তিনটি
- পাঁচটি
- সাতটি
Ans- পাঁচটি
37.পঞ্চাবয়বী বাক্যের প্রথম বাক্যটিকে কী বলা হয়?
- উদাহরণ
- উপনয়
- নিগমন
- প্রতিজ্ঞা
Ans- প্রতিজ্ঞা
38.ন্যায় মতে প্রমাণ
- তিনটি
- চারটি
- পাঁচটি
- ছয়টি
Ans- চারটি
39.ন্যায় মতে পরার্থানুমানের অবয়ব কয়টি?
- তিনটি
- চারটি
- পাঁচটি
- ছয়টি
Ans- পাঁচটি
40.নব্য নৈয়ায়িক মতে অনুমিতির করণ কী?
- পরামর্শ
- প্রমা
- প্রমাণ
- ব্যাপ্তিজ্ঞান
Ans- ব্যাপ্তিজ্ঞান
41.ন্যায় মতে ব্যাপ্তি নির্ণয় প্রক্রিয়া কয়টি?
- তিনটি
- ছয়টি
- চারটি
- সাতটি
Ans- ছয়টি
42.ন্যায় মতে জ্ঞান কয় প্রকার?
- তিন
- চার
- পাঁচ
- দুই
Ans- দুই
43.ন্যায় মতে প্রমা বা যথার্থ জ্ঞান কয় প্রকার?
- তিন
- চার
- পাঁচ
- ছয়
Ans- চার
44.‘তত্ত্বচিন্তামণি‘ গ্রন্থটি কার লেখা?
- বর্ধমান উপাধ্যায়
- গঙ্গেশ উপাধ্যায়
- জয়ন্ত ভট্ট
- শ্রীধর ভট্ট
Ans- গঙ্গেশ উপাধ্যায়
45.‘ন্যায়মঞ্জুরী‘ গ্রন্থটি কার লেখা?
- শ্রীধর ভট্ট
- উদয়ন
- জয়ন্ত ভট্ট
- বাৎস্যায়ন
Ans- জয়ন্ত ভট্ট
46.ন্যায় মতে ব্যাপ্তি কয় প্রকার?
- তিন
- চার
- পাঁচ
- দুই
Ans- দুই
47.পরামর্শ থেকে যে জ্ঞান উৎপন্ন হয়, তাকে কী বলে?
- ব্যাপ্তিজ্ঞান
- প্রমা
- অনুমিতি
- উপমিতি
Ans- অনুমিতি
48.যে পদার্থে সাধ্যের উপস্থিতি সম্পর্কে সংশয় থাকে, তাকে কী বলে?
- হেতু
- সাধ্য
- পক্ষ
- ব্যাপ্তি
Ans- পক্ষ
49.যে পদার্থকে অনুমান করা হয়, তাকে কী বলে?
- পক্ষ
- সাধ্য
- হেতু
- উপমান
Ans- সাধ্য
50.যে পদার্থের দ্বারা পক্ষে সাধ্যকে অনুমান করা হয়, তাকে কী বলে?
- সাধ্য
- হেতু
- অনুমিতি
- পক্ষ
Ans- হেতু
51.হেতুর অপর নাম কী?
- পরামর্শ
- লিঙ্গ
- জ্ঞান
- ব্যাপ্তি
Ans- লিঙ্গ
52.হেতু ও সাধ্যের সাহচর্য নিয়মকে কী বলে?
- জ্ঞান
- পরামর্শ
- ব্যাপ্তি
- উপমিতি
Ans- ব্যাপ্তি
53.ব্যাপ্তিবিশিষ্ট পক্ষধর্মতার জ্ঞানকে কী বলে?
- পরামর্শ
- উপমান
- অনুমান
- শব্দজ্ঞান
Ans- পরামর্শ
54.সমব্যাপক দুটি পদার্থের মধ্যে যে ব্যাপ্তি সম্বন্ধ, তাকে কী বলে?
- অসমব্যাপ্তি
- জ্ঞান
- পরামর্শ
- সমব্যাপ্তি
Ans- সমব্যাপ্তি
Thanks for Reading-একাদশ শ্রেণীর দর্শন | ন্যায় দর্শন MCQ
আরো পড়ুন
Class11 Philosophy ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ
Class 11 Sanskrit MCQ | বৈদিক সাহিত্য
মাধ্যমিক ভূগোল ম্যাপ পয়েন্টিং
একাদশ শ্রেণীর এডুকেশন | MCQ UNIT-1
বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো MCQ
দশম শ্রেণীর ভূগোল প্রথম অধ্যায় MCQ