একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ

একাদশ শ্রেণীর দর্শন /Class 11 Philosophy Semester 1 Unit-1( Introduction to Indian Philosophy) –এর একটি   গুরুত্বপূর্ন  টপিক হল জ্ঞানের উৎসসমূহ(Sources of Knowledge) । এখানে তোমাদেরজ্ঞানের উৎসসমূহ প্রথম সেমিস্টার MCQ মডেলের প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করব । 2024-2025 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর দর্শনের নতুন সিলেবাস অনুযায়ী unit-2 এর অংশে  রয়েছে জ্ঞানের উৎসসমূহ। এখানে যে বিষয় গুলি রয়েছে তা হল-

      1. অভিজ্ঞতাবাদ- লক্‌, বার্কলে , হিউম 
      2. বুদ্ধিবাদ- দেকার্ত, স্পিনোজা, লাইবনিজ 

এই প্রত্যেকটি থেকে একাদশ শ্রেণীর সেমিস্টার MCQ/Class 11 Philosophy 1st Semester MCQ Suggestion / একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর MCQ  আলোচনা করা হল। জ্ঞানের উৎসসমূহ থেকে 1st Semester এ মোট MCQ আসবে ১০টি । প্রত্যেকটি টপিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ন ৫৯  টি Philosophy MCQ Suggestion দিলাম।

একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ
একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ

 

একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ

 

1.”জানা” ক্রিয়াপদের অর্থ হল-

  • তিনটি
  • চারটি
  • পাঁচটি
  • ছয়টি

Ans. তিনটি

 

2.বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত কয়টি?

  • তিনটি
  • চারটি
  • পাঁচটি
  • দুটি

Ans. তিনটি

 

3.কোনটি সবল অর্থে ব্যবহৃত হয়েছে?

  • আমি বিশ্বাস করি যে ঈশ্বর আছেন।
  • মনে হচ্ছে, আমি সবুজ রং দেখছি।
  • বোধ হচ্ছে, আজ ম্যাচ খেলাটি হবে।
  • সব লাল ফুল হয় লাল।

Ans. সব লাল ফুল হয় লাল।

 

4.কোনো ধারণাই সহজাত নয়, কে বলেছেন?

  • লক্
  • দেকার্ত
  • হিউম
  • স্পিনোজা

Ans. লক্

 

5.গণিতের জ্ঞানই আদর্শ জ্ঞান, কে বলেন?

  • কান্ট
  • বার্কলে
  • হিউম
  • দেকার্ত

Ans. দেকার্ত

 


 


6.আমি চিন্তা করি, অতএব আমি আছি‘- উক্তিটি কার?

  • হিউম
  • স্পিনোজা
  • দেকার্ত
  • লক্

Ans. দেকার্ত

 

7.‘জন্মের সময় মন হল একটি অলিখিত সাদা কাগজ‘-উক্তিটি কার?

  • হিউম
  • স্পিনোজা
  • দেকার্ত
  • লক্

Ans. লক্

 

8.’বুদ্ধিই যথার্থ জ্ঞানের একমাত্র উৎস‘- বলেছেন কারা?

  • বিচারবাদীরা
  • স্বজ্ঞাবাদীরা
  • বুদ্ধিবাদীরা
  • অভিজ্ঞতাবাদীরা

Ans. বুদ্ধিবাদীরা

 

9.পরিচিতি অর্থে জানা বলতে কী বোঝায়?

  • কীভাবে জানা।
  • সাক্ষাৎ পরিচয় থাকা।
  • একটি বচনকে জানা
  • কোনোটিই নয়।

Ans. সাক্ষাৎ পরিচয় থাকা।

 

10.আমি জানি যে কলকাতা পশ্চিমবঙ্গের রাজধানী-এটি কোন অর্থে ব্যবহৃত হয়?

  • কর্মকৌশল অর্থে।
  • পরিচিতিমূলক অর্থে।
  • বাচনিক অর্থে।
  • কর্মকৌশল এবং পরিচিতিমূলক অর্থে উভয়ই।

Ans. বাচনিক অর্থে।

 

11.আমি জানি যে বরফের রং সাদা‘- এটি কোন শর্ত অর্থে ব্যবহৃত হয়েছে?

  • পর্যাপ্ত শর্ত।
  • আবশ্যিক শর্ত।
  • আবশ্যিক ও পর্যাপ্ত শর্ত।
  • কোনোটিই নয়।

Ans. আবশ্যিক শর্ত।

 

12.কোনটিকে পর্যাপ্ত শর্ত বলা হয়?

  • সত্যতার শর্তকে।
  • বিশ্বাসযোগ্যতার শর্তকে।
  • বিশ্বাসের শর্তকে।
  • ওপরের তিনটিকে একত্রে।

Ans. ওপরের তিনটিকে একত্রে।

 

13.বিশ্লেষক বাক্য কাকে বলে?

  • যে বাক্যে কোনো শ্রেণির অন্তর্ভুক্ত প্রতিটি ব্যক্তি সম্বন্ধে কিছু স্বীকার বা অস্বীকার করা হয়।
  • যে বাক্যে কোনো শ্রেণির কিছু ব্যক্তি সম্বন্ধে কিছু স্বীকার বা অস্বীকার করা হয়।
  • যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায়।
  • যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলেই বিধেয় পদটিকে পাওয়া যায় না।

Ans. যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায়।

 

14.সংশ্লেষক বাক্য কাকে বলে?

  • যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয়কে পাওয়া যায়।
  • যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায় না।
  • যে বাক্যের সত্যতা বা মিথ্যাত্ব জানার জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয়।
  • যে বাক্যের সত্যতা বা মিথ্যাত্ব জানার জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয় না।

Ans. যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায় না।

 

15.আপতিক বাক্য কাকে বলে?

  • যে বাক্য অবশ্যই সত্য বা মিথ্যা হয়।
  • যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।
  • যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয় পদটিকে পাওয়া যায়।
  • যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয় পদটিকে পাওয়া যায় না।

Ans. যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।

 

16.পূর্বতঃসিদ্ধ বাক্য কাকে বলে?

  • যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন।
  • যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয় না।
  • যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায়।
  • যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।

Ans. যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয় না।

 

17.বাকাটিতে জানাকথাটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে? ‘রাম শ্যামকে জানে

  • পরিচিতি অর্থে।
  • বাচনিক অর্থে।
  • কর্মকৌশল অর্থে।
  • কোনোটিই নয়।

Ans. পরিচিতি অর্থে।

 

18.কাঁন্টের মতবাদকে বিচারবাদবলা হয়, কারণ-

  • কান্ট জ্ঞানোৎপত্তির ব্যাপারে অভিজ্ঞতার প্রয়োজনীয়তা স্বীকার করেন।
  • কান্ট জ্ঞানোৎপত্তির ব্যাপারে বুদ্ধির প্রয়োজনীয়তা স্বীকার করেন।
  • কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন না।
  • কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন।।

Ans. কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন।।

 

19.’বুদ্ধিতে এমন কিছু নেই যা পূর্বে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না, কেবলমাত্র বুদ্ধি ছাড়া,’ বলেন

  • লক্
  • হিউম
  • লাইবনিজ
  • বার্কলে।

Ans. লাইবনিজ

 

20.বহুত্ববাদী বলা হয়______ কে।

  • স্পিনোজা
  • লাইবনিজ
  • দেকার্ত
  • লক

Ans. লাইবনিজ

 

21.’জ্ঞানের আকার ছাড়া অভিজ্ঞতা অন্ধ, আবার অভিজ্ঞতা ছাড়া জ্ঞানের আকার শূন্যগর্ভবলেন।

  • হিউম
  • কান্ট
  • লক্
  • বার্কলে

Ans. কান্ট

 

22.’কেবলমাত্র বিশুদ্ধ বুদ্ধির দ্বারা আবশ্যিক জ্ঞান লাভ করা সম্ভব।বলেছেন________।

  • চরমপন্থী বুদ্ধিবাদীরা
  • চরমপন্থী অভিজ্ঞতাবাদীরা
  • নরমপন্থী বুদ্ধিবাদীরা
  • নরমপন্থী অভিজ্ঞতাবাদীরা

Ans. চরমপন্থী বুদ্ধিবাদীরা

 

23.’অধিবিদ্যা হল সকল বিদ্যার শ্রেষ্ঠ বিদ্যা।বলেছেন_________।

  • ভল্‌ফ
  • হিউম
  • বার্কলে
  • কান্ট

Ans. ভল্‌

 

24.’মানুষের সমস্ত জ্ঞানের উৎস হল বিশুদ্ধ বুদ্ধি।বলেছেন________।

  • স্পিনোজা
  • লাইবনিজ
  • লক্
  • দেকার্ত

Ans. স্পিনোজা

 

25.’অধিবিদ্যা কেবল বিভ্রান্তিকর উক্তি ও কূটতর্কে ভরাবলেছেন,__________।

  • হিউম
  • বার্কলে
  • লক্
  • কান্ট

Ans. হিউম

 

26.বাচনিক অর্থে জানা বলতে বোঝায়।

  • বচনের সত্যতা
  • বাক্যের সত্যতা
  • বচনকে জানা
  • কোনোটিই নয়

Ans. বাক্যের সত্যতা

 

 

27.আমি জানি যে, রবীন্দ্রনাথ একজন লেখক ছিলেনজানি কথাটি এখানে _________অর্থে ব্যবহৃত হচ্ছে।

  • পরিচয় অর্থে
  • কর্মকুশলতা অর্থে
  • বাচনিক অর্থে
  • কোনোটিই নয়

Ans. বাচনিক অর্থে

 

28.’আমি রোহিতকে জানি‘-জানি কথাটি এখানে- _________অর্থে ব্যবহৃত হয়েছে।

  • পরিচিতি অর্থে
  • বাচনিক অর্থে
  • কর্মকুশলতা অর্থে
  • সবকটি ঠিক

Ans. পরিচিতি অর্থে

 

29.আধুনিক অভিজ্ঞতাবাদের জনক বলা হয়_______কে।

  • হিউম
  • দেকার্ত
  • লক্
  • বার্কলে

Ans. লক্

 

30“জ্ঞান হল ধারণার মধ্যে মিল বা অমিল প্রত্যক্ষ করা‘-এটি হল________এর অভিমত।

  • দেকার্ত
  • স্পিনোজা
  • লক্
  • লাইবনিজ

Ans. লক্

 

31.কান্টের মতে, প্রকৃত জ্ঞানের একটি বৈশিষ্ট্য হল নতুনত্ব এবং অপরটি হল_______।

  • সত্যতা
  • আবশ্যিকতা বা সার্বিকতা
  • অভিজ্ঞতা
  • কোনোটিই নয়

Ans. আবশ্যিকতা বা সার্বিকতা

 

32.জানা কথাটির দুর্বলসবলঅর্থের মধ্যে পার্থক্য করেছেন।

  • দেকার্ত
  • হসপার্স
  • লক্
  • পলসন

Ans. হসপার্স

 

33.’আধুনিক দর্শনের জনকহলেন

  • সক্রেটিস,
  • অ্যারিস্টট্ল,
  • দেকার্ত,
  • লক্।

Ans. দেকার্ত,

 

34.”বুদ্ধিতে এমন কিছুই নেই যা আগে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না”-এ কথা বলেছেন

  • লাইবনিজ,
  • লক্,
  • হিউম,
  • দেকার্ত।

Ans. লক্,

 

35.’আধুনিক অভিজ্ঞতাবাদের জনকহলেন

  • লক,
  • হিউম,
  • অ্যারিস্ট,
  • দেকার্ত।

Ans. লক,

 

36.প্রদত্তগুলির মধ্যে কোল্টিন্ট কর্মকৌশল অর্থে ব্যবহৃত হয়েছে?

  • আমি রামকে জানি,
  • আমি সাঁতার কাটাতে জানি,
  • আমি জানি যে পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে,
  • রহিম জানে যে

Ans. আমি সাঁতার কাটাতে জানি,

 

37.বাচনিক জ্ঞানের –

  • দুটি,
  • তিনটি,
  • চারটি,
  • পাঁচটি আবশ্যিক শর্ত আছে।

Ans. তিনটি,

 

38.জ্ঞান হল ধারণার অনুষঙ্গ।”-এ কথা বলেছেন-

  • লক্,
  • প্লেটো,
  • হিউম,
  • বার্কলে।

Ans. হিউম,

 

39.প্রদত্তগুলির মধ্যে কোটি বাচনিক অর্থে ব্যবহৃত হয়েছে?

  • আমি রবীন্দ্রনাথকে জানি,
  • আমি সাইকেল চালাতে জানি,
  • আমি জানি যে, বরফ জলে ভাসে,
  • আমি কবিতা আবৃত্তি করতে জানি।

Ans. আমি রবীন্দ্রনাথকে জানি,

 

40.’সে সাঁতার কাটতে জানে‘- এখানে জানা কথাটি ব্যবহৃত হয়েছে-

  • পরিচিতি অর্থে,
  • বাচনিক অর্থে,
  • কর্মদক্ষতামূলক অর্থে,
  • কোনোটিই নয়।

Ans. কর্মদক্ষতামূলক অর্থে,

 

41.’কোনো ধারণা সহজাত নয়‘-এ কথা বলেছেন-

  • লক্,
  • দেকার্ত,
  • স্পিনোজা,
  • লাইবনিজ।

Ans. লক্,

 

42.”গণিতের জ্ঞানই আদর্শ জ্ঞান”-এ কথা বলেছেন-

  • দেকার্ত,
  • হিউম,
  • কান্ট,
  • বার্কলে।

Ans. দেকার্ত,

 

43.’জ্ঞানে নতুনত্ব থাকা চাই‘-কে বলেছেন?

  • কান্ট,
  • স্পিনোজা,
  • বার্কলে,
  • দেকার্ত।

Ans. কান্ট,

 

44.’সরলরেখা হল দুটি বিন্দুর মধ্যে ক্ষুদ্রতম দূরত্বএই বচনটি হল-

  • পূর্বতঃসিদ্ধ সংশ্লেষক,
  • পরতঃসাধ্য সংশ্লেষক,
  • পূর্বতঃসিদ্ধ বিশ্লেষক,
  • সংশ্লেষক।

Ans. পূর্বতঃসিদ্ধ সংশ্লেষক,

 

45.’Cogito Ergo Sum’ কোন্ দার্শনিক আবিষ্কার করেছেন?

  • স্পিনোজা,
  • লাইবনিজ,
  • দেকার্ত।
  • কান্ট।

Ans. দেকার্ত।

 

46.’যথার্থ জ্ঞানের অভিনবত্ব ও নিশ্চয়তা থাকা আবশ্যিক‘-এ কথা বলেছেন-

  • স্পিনোজা,
  • দেকার্ত,
  • লক্,
  • কান্ট

Ans. কান্ট

 

47.দার্শনিকদের মধ্যে কাকে অদ্বৈতবাদী বলা যায়?

  • বার্কলে,
  • দেকার্ত,
  • স্পিনোজা,
  • হিউম।

Ans. স্পিনোজা,

 

48.’বাক্য দুই প্রকার সংশ্লেষক ও বিশ্লেষক’- কোন্ সম্প্রদায়ের মত?

  • বিচারবাদী,
  • অভিজ্ঞতাবাদী,
  • বস্তুবাদী,
  • ভাববাদী।

Ans. অভিজ্ঞতাবাদী,

 

49.এইরূপ গাণিতিক পদ্ধতি আরোহ লব্ধ” এটি কার উক্তি?

  • কান্ট,
  • লক্,
  • মিল,
  • হিউম।

Ans. মিল,

 

50.জ্ঞান মূলত কয়প্রকার?

  • দুই,
  • তিন,
  • চার,
  • পাঁচ।

Ans. তিন,

 

51.সত্যতা বাচনিক জ্ঞানের কী ধরনের শর্ত?

  • পর্যাপ্ত শর্ত,
  • আবশ্যিক শর্ত,
  • আবশ্যিক পর্যাপ্ত শর্ত,
  • কোনোটিই নয়।

Ans. আবশ্যিক শর্ত,

 

52.বিশ্বাসযোগ্যতা বাচনিক জ্ঞানের কী ধরনের শর্ত?

  • আবশ্যিক,
  • পর্যাপ্ত,
  • আবশ্যিক পর্যাপ্ত,
  • কোনোটিই নয়।

Ans. আবশ্যিক,

 

53.’কোনো কোনো ধারণা হয় সহজাতএ কথা বলেছেন

  • লক্,
  • হিউম,
  • লাইবনিজ,
  • দেকার্ত।

Ans. দেকার্ত।


 


54.মনাদ বা চিৎপরমাণুর অস্তিত্ব মেনেছেন

  • হিউম,
  • দেকার্ত,
  • লাইবনিজ,
  • লক্।

Ans. লাইবনিজ,

 

55.’Tabula Rasa’ (অলিখিত সাদা কাগজ) শব্দটি ব্যবহার করেন।

  • লক্,
  • বার্কলে,
  • হিউম,
  • কান্ট।

Ans. লক্,

 

56.’মুদ্রণ ছাড়া ধারণা সৃষ্টি হতে পারে নাএকথা বলেছেন

  • লক্,
  • বার্কলে,
  • অ্যারিস্টট্ল,
  • হিউম।

Ans. হিউম।

 

57.’ধারণা দুই প্রকার: সরল ও জটিল‘-এ কথা বলেছেন

  • লক্,
  • বার্কলে,
  • হিউম,
  • অ্যারিস্টট্ল।

Ans. লক্,

 

58.”জন্মের সময় মানুষের মন একটা অলিখিত সাদা কাগজের মতো” বলেছেন

  • লক্,
  • বার্কলে,
  • হিউম,
  • লাইবনিজ।

Ans. লক্,

 

59.বিমূর্ত সামান্য ধারণা খন্ডন করেছেন

  • প্লেটো,
  • হেগেল,
  • বার্কলে,
  • হিউম।

Ans. বার্কলে,

Thanks For Reading:একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ 


 আরো পড়ুন –

Class11 Philosophy ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ

Class 11 Sanskrit MCQ | বৈদিক সাহিত্য

একাদশ শ্রেণীর এডুকেশন | MCQ UNIT-1

বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো MCQ

একাদশ শ্রেণীর দর্শন | ন্যায় দর্শন MCQ

1 thought on “একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ”

Leave a comment