একাদশ শ্রেণীর দর্শন /Class 11 Philosophy Semester 1 Unit-1( Introduction to Indian Philosophy) –এর একটি গুরুত্বপূর্ন টপিক হল জ্ঞানের উৎসসমূহ(Sources of Knowledge) । এখানে তোমাদেরজ্ঞানের উৎসসমূহ প্রথম সেমিস্টার MCQ মডেলের প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করব । 2024-2025 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীর দর্শনের নতুন সিলেবাস অনুযায়ী unit-2 এর অংশে রয়েছে জ্ঞানের উৎসসমূহ। এখানে যে বিষয় গুলি রয়েছে তা হল-
-
-
- অভিজ্ঞতাবাদ- লক্, বার্কলে , হিউম
- বুদ্ধিবাদ- দেকার্ত, স্পিনোজা, লাইবনিজ
-
এই প্রত্যেকটি থেকে একাদশ শ্রেণীর সেমিস্টার MCQ/Class 11 Philosophy 1st Semester MCQ Suggestion / একাদশ শ্রেণীর দর্শন প্রশ্ন উত্তর MCQ আলোচনা করা হল। জ্ঞানের উৎসসমূহ থেকে 1st Semester এ মোট MCQ আসবে ১০টি । প্রত্যেকটি টপিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ন ৫৯ টি Philosophy MCQ Suggestion দিলাম।
একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ
1.”জানা” ক্রিয়াপদের অর্থ হল-
- তিনটি
- চারটি
- পাঁচটি
- ছয়টি
Ans. তিনটি
2.বাচনিক জ্ঞানের আবশ্যিক শর্ত কয়টি?
- তিনটি
- চারটি
- পাঁচটি
- দুটি
Ans. তিনটি
3.কোনটি সবল অর্থে ব্যবহৃত হয়েছে?
- আমি বিশ্বাস করি যে ঈশ্বর আছেন।
- মনে হচ্ছে, আমি সবুজ রং দেখছি।
- বোধ হচ্ছে, আজ ম্যাচ খেলাটি হবে।
- সব লাল ফুল হয় লাল।
Ans. সব লাল ফুল হয় লাল।
4.কোনো ধারণাই সহজাত নয়, কে বলেছেন?
- লক্
- দেকার্ত
- হিউম
- স্পিনোজা
Ans. লক্
5.গণিতের জ্ঞানই আদর্শ জ্ঞান, কে বলেন?
- কান্ট
- বার্কলে
- হিউম
- দেকার্ত
Ans. দেকার্ত
6.আমি চিন্তা করি, অতএব আমি আছি‘- উক্তিটি কার?
- হিউম
- স্পিনোজা
- দেকার্ত
- লক্
Ans. দেকার্ত
7.‘জন্মের সময় মন হল একটি অলিখিত সাদা কাগজ‘-উক্তিটি কার?
- হিউম
- স্পিনোজা
- দেকার্ত
- লক্
Ans. লক্
8.’বুদ্ধিই যথার্থ জ্ঞানের একমাত্র উৎস‘- বলেছেন কারা?
- বিচারবাদীরা
- স্বজ্ঞাবাদীরা
- বুদ্ধিবাদীরা
- অভিজ্ঞতাবাদীরা
Ans. বুদ্ধিবাদীরা
9.পরিচিতি অর্থে জানা বলতে কী বোঝায়?
- কীভাবে জানা।
- সাক্ষাৎ পরিচয় থাকা।
- একটি বচনকে জানা
- কোনোটিই নয়।
Ans. সাক্ষাৎ পরিচয় থাকা।
10.আমি জানি যে কলকাতা পশ্চিমবঙ্গের রাজধানী-এটি কোন অর্থে ব্যবহৃত হয়?
- কর্মকৌশল অর্থে।
- পরিচিতিমূলক অর্থে।
- বাচনিক অর্থে।
- কর্মকৌশল এবং পরিচিতিমূলক অর্থে উভয়ই।
Ans. বাচনিক অর্থে।
11.আমি জানি যে বরফের রং সাদা‘- এটি কোন শর্ত অর্থে ব্যবহৃত হয়েছে?
- পর্যাপ্ত শর্ত।
- আবশ্যিক শর্ত।
- আবশ্যিক ও পর্যাপ্ত শর্ত।
- কোনোটিই নয়।
Ans. আবশ্যিক শর্ত।
12.কোনটিকে পর্যাপ্ত শর্ত বলা হয়?
- সত্যতার শর্তকে।
- বিশ্বাসযোগ্যতার শর্তকে।
- বিশ্বাসের শর্তকে।
- ওপরের তিনটিকে একত্রে।
Ans. ওপরের তিনটিকে একত্রে।
13.বিশ্লেষক বাক্য কাকে বলে?
- যে বাক্যে কোনো শ্রেণির অন্তর্ভুক্ত প্রতিটি ব্যক্তি সম্বন্ধে কিছু স্বীকার বা অস্বীকার করা হয়।
- যে বাক্যে কোনো শ্রেণির কিছু ব্যক্তি সম্বন্ধে কিছু স্বীকার বা অস্বীকার করা হয়।
- যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায়।
- যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলেই বিধেয় পদটিকে পাওয়া যায় না।
Ans. যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায়।
14.সংশ্লেষক বাক্য কাকে বলে?
- যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয়কে পাওয়া যায়।
- যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায় না।
- যে বাক্যের সত্যতা বা মিথ্যাত্ব জানার জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয়।
- যে বাক্যের সত্যতা বা মিথ্যাত্ব জানার জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয় না।
Ans. যে বাক্যের উদ্দেশ্য পদের ধারণাকে বিশ্লেষণ করলে বিধেয় পদের ধারণা পাওয়া যায় না।
15.আপতিক বাক্য কাকে বলে?
- যে বাক্য অবশ্যই সত্য বা মিথ্যা হয়।
- যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।
- যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয় পদটিকে পাওয়া যায়।
- যে বাক্যের উদ্দেশ্য পদটিকে বিশ্লেষণ করলে বিধেয় পদটিকে পাওয়া যায় না।
Ans. যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।
16.পূর্বতঃসিদ্ধ বাক্য কাকে বলে?
- যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন।
- যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয় না।
- যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায়।
- যে বাক্যকে অনিবার্যভাবে সত্য বা মিথ্যা বলা যায় না।
Ans. যে বাক্যের সত্যতা নির্ধারণের জন্য পর্যবেক্ষণ ও পরীক্ষণ প্রয়োজন হয় না।
17.বাকাটিতে ‘জানা‘ কথাটি কোন অর্থে ব্যবহৃত হয়েছে? ‘রাম শ্যামকে জানে‘।
- পরিচিতি অর্থে।
- বাচনিক অর্থে।
- কর্মকৌশল অর্থে।
- কোনোটিই নয়।
Ans. পরিচিতি অর্থে।
18.কাঁন্টের মতবাদকে ‘বিচারবাদ‘ বলা হয়, কারণ-
- কান্ট জ্ঞানোৎপত্তির ব্যাপারে অভিজ্ঞতার প্রয়োজনীয়তা স্বীকার করেন।
- কান্ট জ্ঞানোৎপত্তির ব্যাপারে বুদ্ধির প্রয়োজনীয়তা স্বীকার করেন।
- কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন না।
- কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন।।
Ans. কান্ট অভিজ্ঞতা ও বুদ্ধি উভয়ের প্রয়োজনীয়তা স্বীকার করেন।।
19.’বুদ্ধিতে এমন কিছু নেই যা পূর্বে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না, কেবলমাত্র বুদ্ধি ছাড়া,’ বলেন–
- লক্
- হিউম
- লাইবনিজ
- বার্কলে।
Ans. লাইবনিজ
20.বহুত্ববাদী বলা হয়______ কে।
- স্পিনোজা
- লাইবনিজ
- দেকার্ত
- লক
Ans. লাইবনিজ
21.’জ্ঞানের আকার ছাড়া অভিজ্ঞতা অন্ধ, আবার অভিজ্ঞতা ছাড়া জ্ঞানের আকার শূন্যগর্ভ‘ বলেন।
- হিউম
- কান্ট
- লক্
- বার্কলে
Ans. কান্ট
22.’কেবলমাত্র বিশুদ্ধ বুদ্ধির দ্বারা আবশ্যিক জ্ঞান লাভ করা সম্ভব।‘ বলেছেন________।
- চরমপন্থী বুদ্ধিবাদীরা
- চরমপন্থী অভিজ্ঞতাবাদীরা
- নরমপন্থী বুদ্ধিবাদীরা
- নরমপন্থী অভিজ্ঞতাবাদীরা
Ans. চরমপন্থী বুদ্ধিবাদীরা
23.’অধিবিদ্যা হল সকল বিদ্যার শ্রেষ্ঠ বিদ্যা।‘ বলেছেন_________।
- ভল্ফ
- হিউম
- বার্কলে
- কান্ট
Ans. ভল্ফ
24.’মানুষের সমস্ত জ্ঞানের উৎস হল বিশুদ্ধ বুদ্ধি।‘ বলেছেন________।
- স্পিনোজা
- লাইবনিজ
- লক্
- দেকার্ত
Ans. স্পিনোজা
25.’অধিবিদ্যা কেবল বিভ্রান্তিকর উক্তি ও কূটতর্কে ভরা‘ বলেছেন,__________।
- হিউম
- বার্কলে
- লক্
- কান্ট
Ans. হিউম
26.বাচনিক অর্থে জানা বলতে বোঝায়।
- বচনের সত্যতা
- বাক্যের সত্যতা
- বচনকে জানা
- কোনোটিই নয়
Ans. বাক্যের সত্যতা
27.আমি জানি যে, রবীন্দ্রনাথ একজন লেখক ছিলেন‘ জানি কথাটি এখানে _________অর্থে ব্যবহৃত হচ্ছে।
- পরিচয় অর্থে
- কর্মকুশলতা অর্থে
- বাচনিক অর্থে
- কোনোটিই নয়
Ans. বাচনিক অর্থে
28.’আমি রোহিতকে জানি‘-জানি কথাটি এখানে- _________অর্থে ব্যবহৃত হয়েছে।
- পরিচিতি অর্থে
- বাচনিক অর্থে
- কর্মকুশলতা অর্থে
- সবকটি ঠিক
Ans. পরিচিতি অর্থে
29.আধুনিক অভিজ্ঞতাবাদের জনক বলা হয়_______কে।
- হিউম
- দেকার্ত
- লক্
- বার্কলে
Ans. লক্
30“জ্ঞান হল ধারণার মধ্যে মিল বা অমিল প্রত্যক্ষ করা‘-এটি হল________এর অভিমত।
- দেকার্ত
- স্পিনোজা
- লক্
- লাইবনিজ
Ans. লক্
31.কান্টের মতে, প্রকৃত জ্ঞানের একটি বৈশিষ্ট্য হল নতুনত্ব এবং অপরটি হল_______।
- সত্যতা
- আবশ্যিকতা বা সার্বিকতা
- অভিজ্ঞতা
- কোনোটিই নয়
Ans. আবশ্যিকতা বা সার্বিকতা
32.জানা কথাটির ‘দুর্বল‘ ও ‘সবল‘ অর্থের মধ্যে পার্থক্য করেছেন।
- দেকার্ত
- হসপার্স
- লক্
- পলসন
Ans. হসপার্স
33.’আধুনিক দর্শনের জনক‘ হলেন
- সক্রেটিস,
- অ্যারিস্টট্ল,
- দেকার্ত,
- লক্।
Ans. দেকার্ত,
34.”বুদ্ধিতে এমন কিছুই নেই যা আগে ইন্দ্রিয়ের মধ্যে ছিল না”-এ কথা বলেছেন
- লাইবনিজ,
- লক্,
- হিউম,
- দেকার্ত।
Ans. লক্,
35.’আধুনিক অভিজ্ঞতাবাদের জনক‘ হলেন
- লক,
- হিউম,
- অ্যারিস্ট,
- দেকার্ত।
Ans. লক,
36.প্রদত্তগুলির মধ্যে কোল্টিন্ট কর্মকৌশল অর্থে ব্যবহৃত হয়েছে?
- আমি রামকে জানি,
- আমি সাঁতার কাটাতে জানি,
- আমি জানি যে পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে,
- রহিম জানে যে
Ans. আমি সাঁতার কাটাতে জানি,
37.বাচনিক জ্ঞানের –
- দুটি,
- তিনটি,
- চারটি,
- পাঁচটি আবশ্যিক শর্ত আছে।
Ans. তিনটি,
38.“জ্ঞান হল ধারণার অনুষঙ্গ।”-এ কথা বলেছেন-
- লক্,
- প্লেটো,
- হিউম,
- বার্কলে।
Ans. হিউম,
39.প্রদত্তগুলির মধ্যে কোটি বাচনিক অর্থে ব্যবহৃত হয়েছে?
- আমি রবীন্দ্রনাথকে জানি,
- আমি সাইকেল চালাতে জানি,
- আমি জানি যে, বরফ জলে ভাসে,
- আমি কবিতা আবৃত্তি করতে জানি।
Ans. আমি রবীন্দ্রনাথকে জানি,
40.’সে সাঁতার কাটতে জানে‘- এখানে জানা কথাটি ব্যবহৃত হয়েছে-
- পরিচিতি অর্থে,
- বাচনিক অর্থে,
- কর্মদক্ষতামূলক অর্থে,
- কোনোটিই নয়।
Ans. কর্মদক্ষতামূলক অর্থে,
41.’কোনো ধারণা সহজাত নয়‘-এ কথা বলেছেন-
- লক্,
- দেকার্ত,
- স্পিনোজা,
- লাইবনিজ।
Ans. লক্,
42.”গণিতের জ্ঞানই আদর্শ জ্ঞান”-এ কথা বলেছেন-
- দেকার্ত,
- হিউম,
- কান্ট,
- বার্কলে।
Ans. দেকার্ত,
43.’জ্ঞানে নতুনত্ব থাকা চাই‘-কে বলেছেন?
- কান্ট,
- স্পিনোজা,
- বার্কলে,
- দেকার্ত।
Ans. কান্ট,
44.’সরলরেখা হল দুটি বিন্দুর মধ্যে ক্ষুদ্রতম দূরত্ব‘ এই বচনটি হল-
- পূর্বতঃসিদ্ধ সংশ্লেষক,
- পরতঃসাধ্য সংশ্লেষক,
- পূর্বতঃসিদ্ধ বিশ্লেষক,
- সংশ্লেষক।
Ans. পূর্বতঃসিদ্ধ সংশ্লেষক,
45.’Cogito Ergo Sum’ কোন্ দার্শনিক আবিষ্কার করেছেন?
- স্পিনোজা,
- লাইবনিজ,
- দেকার্ত।
- কান্ট।
Ans. দেকার্ত।
46.’যথার্থ জ্ঞানের অভিনবত্ব ও নিশ্চয়তা থাকা আবশ্যিক‘-এ কথা বলেছেন-
- স্পিনোজা,
- দেকার্ত,
- লক্,
- কান্ট
Ans. কান্ট
47.দার্শনিকদের মধ্যে কাকে অদ্বৈতবাদী বলা যায়?
- বার্কলে,
- দেকার্ত,
- স্পিনোজা,
- হিউম।
Ans. স্পিনোজা,
48.’বাক্য দুই প্রকার সংশ্লেষক ও বিশ্লেষক’- কোন্ সম্প্রদায়ের মত?
- বিচারবাদী,
- অভিজ্ঞতাবাদী,
- বস্তুবাদী,
- ভাববাদী।
Ans. অভিজ্ঞতাবাদী,
49.এইরূপ গাণিতিক পদ্ধতি আরোহ লব্ধ” এটি কার উক্তি?
- কান্ট,
- লক্,
- মিল,
- হিউম।
Ans. মিল,
50.জ্ঞান মূলত কয়প্রকার?
- দুই,
- তিন,
- চার,
- পাঁচ।
Ans. তিন,
51.সত্যতা বাচনিক জ্ঞানের কী ধরনের শর্ত?
- পর্যাপ্ত শর্ত,
- আবশ্যিক শর্ত,
- আবশ্যিক পর্যাপ্ত শর্ত,
- কোনোটিই নয়।
Ans. আবশ্যিক শর্ত,
52.বিশ্বাসযোগ্যতা বাচনিক জ্ঞানের কী ধরনের শর্ত?
- আবশ্যিক,
- পর্যাপ্ত,
- আবশ্যিক পর্যাপ্ত,
- কোনোটিই নয়।
Ans. আবশ্যিক,
53.’কোনো কোনো ধারণা হয় সহজাত‘ এ কথা বলেছেন
- লক্,
- হিউম,
- লাইবনিজ,
- দেকার্ত।
Ans. দেকার্ত।
54.মনাদ বা চিৎপরমাণুর অস্তিত্ব মেনেছেন
- হিউম,
- দেকার্ত,
- লাইবনিজ,
- লক্।
Ans. লাইবনিজ,
55.’Tabula Rasa’ (অলিখিত সাদা কাগজ) শব্দটি ব্যবহার করেন।
- লক্,
- বার্কলে,
- হিউম,
- কান্ট।
Ans. লক্,
56.’মুদ্রণ ছাড়া ধারণা সৃষ্টি হতে পারে না‘ একথা বলেছেন
- লক্,
- বার্কলে,
- অ্যারিস্টট্ল,
- হিউম।
Ans. হিউম।
57.’ধারণা দুই প্রকার: সরল ও জটিল‘-এ কথা বলেছেন
- লক্,
- বার্কলে,
- হিউম,
- অ্যারিস্টট্ল।
Ans. লক্,
58.”জন্মের সময় মানুষের মন একটা অলিখিত সাদা কাগজের মতো” বলেছেন
- লক্,
- বার্কলে,
- হিউম,
- লাইবনিজ।
Ans. লক্,
59.বিমূর্ত সামান্য ধারণা খন্ডন করেছেন
- প্লেটো,
- হেগেল,
- বার্কলে,
- হিউম।
Ans. বার্কলে,
Thanks For Reading:–একাদশ শ্রেণীর দর্শন | জ্ঞানের উৎসসমূহ MCQ
আরো পড়ুন –
Class11 Philosophy ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ
Class 11 Sanskrit MCQ | বৈদিক সাহিত্য
একাদশ শ্রেণীর এডুকেশন | MCQ UNIT-1
Excellent question paper