পাশ্চাত্য দর্শন প্রধানত তিনটি শাখায় বিভিক্ত যথা- ১. অধিবিদ্যা ২. জ্ঞানবিদ্যা ও ৩. নন্দনবিদ্যা। দর্শন আলোচনার এই পর্বের বিষয় হল-দ্রব্য সম্পর্কে বুদ্ধিবাদীদের অভিমত | এটি পাশ্চাত্য দর্শন শাস্ত্রের একটি গুরুত্বপূর্ণ বিষয় ।
দ্রব্য কি | দ্রব্য সম্পর্কে বুদ্ধিবাদীদের অভিমত |
Meaning of goods/product | Opinions of intellectuals about goods |
দ্রব্য কাকে বলেঃ
দ্রব্য হল তাই যা গুনের আশ্রয়, শক্তির উৎস, এবং অখন্ড সমগ্র এবং যা নিজে অপরিবর্তনীয় । বাহ্যিক পরিবর্তনীয় থেকে নিজেকে প্রকাশ করে।
দ্রব্য সম্পর্কে বুদ্ধিবাদীদের অভিমতঃ
আধুনিক পাশ্চাত্য দর্শনে বুদ্ধিবাদী দার্শনিক বলতে দেকার্তে, স্পিনোজা, ও লাইবোনিজকে বোঝায়। তাই দ্রব্য সম্পর্কে বুদ্ধিবাদী মতবাদ বলতে এই তিন দার্শনিকের মতবাদকেই বোঝানো হয়।
দেকার্তের মতবাদঃ
দেকার্তের মতে দ্রব্যের সংজ্ঞাকে দুটি ভাগে ভাগ করা যায়।-(i) যা স্বনির্ভর তাই দ্রব্য ।
(ii) দ্রব্য হল গুনের আধার।
(i) যা স্বনির্ভর তাই দ্রব্যঃ
দ্রব্য হল সেই স্বনির্ভর সত্ত্বা যার অস্তিস্থের অন্য কোনো কিছুর ওপর নির্ভর করতে বলা হয়। এই সংজ্ঞা অনুসারে দ্রব্য হল এক অসীম , অনন্ত ও পরিপূর্নসত্ত্বা দেকার্ত একেই ঈশ্বর বলেছেন। ঈশ্বর কেবল স্বনির্ভর জীবজগৎ ও জড় জগৎ সবই ঈশ্বর নির্ভর। ঈশ্বর সবকিছুর কারণ হলেও নিজে অকারণ । ঈশ্বর স্বয়ংসম্পূর্ন। তাই দেকার্তের মতে ঈশ্বর দ্রব্য।
(ii) দ্রব্য হল গুনের আধারঃ
দ্রব্য হল গুনের আশ্রয় বা আধার। আমাদের বাহ্যিক জগৎ জড় ও চেতনার সমষ্টি। জড় জগতে আছে অসংখ্য জড়বস্তু। যথা পাহাড়, পর্বত, নদী ইত্যাদি, আর চেতন জগতে আছে অসংখ্য মন। জড়জগৎ ও চেতনজগৎ অসংখ্য গুনের সমষ্টি। রূপ , রস, গন্ধ, স্পর্শ, আকার, আয়তন ইত্যাদি গুনগুলি প্রত্যক্ষ গ্রাহ্য হলেও, গুণের আশ্রয় হিসাবে দ্রব্য প্রত্যক্ষ গ্রাহ্য নয়।
“শুন্য থেকে কোনো কিছু উৎপত্তি হতে পারে না” (Ex – Nihil – Fit) এই শতসিদ্ধ সত্য থেকে আমরা অনুমান করি যে, প্রত্যক্ষ গোচর গুণের আশ্রয় রূপে দ্রব্য আছে। দেকার্তের বক্তব্যের মূল কথা হল জড় জগতের মূলে হল জড় দ্রব্য, আর চেতন জগতের মূলে হল চেতন দ্রব্য বা আত্মা। এই দুটি ঈশ্বর নির্ভর হলেও পরস্পর স্বতন্ত্র। সুতরাং দেকার্তের মতে দ্রব্য তিনটি যথা- ঈশ্বর, জড়দ্রব্য ও আত্মা বা মন।
স্পিনোজার মতে দ্রব্যঃ
দেকার্তের পরবর্তী বুদ্ধিবাদী দার্শনিক হলেন স্পিনোজা। দ্রব্য সম্পর্কে দেকার্তের সংজ্ঞাটিকে কিছুটা পরিবর্তন করে স্পিনোজা বলেছেন – “ দ্রব্য হল তাই যা তার অস্তিত্বের জন্য অন্য কিছুর উপর নির্ভর করে না এবং যাকে বুঝতে গেলে অন্য কোনো ধারণা প্রয়োজন হয় না। ”
স্পষ্টতই, স্পিনোজা দেকার্তের মতো দ্রব্যকে স্বনির্ভর বলেছেন। দেকার্ত দ্রব্যকে স্বনির্ভর বলে তিনটি দ্রব্যের উল্লেখ করেছেন, কিন্তু স্পিনোজার মতে ঈশ্বরই একমাত্র দ্রব্য কারণ একমাত্র ঈশ্বরই স্বনির্ভর। স্পিনোজার মতে জড় ও আত্মা ইশ্বরের অসংখ্য গুনের মধ্যে দুটি গুণমাত্র। যা পরনির্ভর তা দ্রব্য নয়, তাই স্পিনোজা মনে করেন দ্রব্য হল তাই যা এক, অসীম, অনন্ত, অনাদী ,পূর্ণসত্ত্বা।
স্পিনোজার মতে জগতের সবকিছুই দ্রব্য নির্ভর। এই দ্রব্যই ঈশ্বর আবার এই ঈশ্বরেই বিশ্ব প্রকৃতি। স্পিনোজা তার দ্রব্যের ব্যাখ্যাকে সংক্ষিপ্ত করে বলেছেন দ্রব্য = ঈশ্বর = প্রকৃতি / জগৎ।
লাইবোনিজের মতে দ্রব্যঃ
লাইবোনিজ বুদ্ধিবাদী দার্শনিক হয়েও দেকার্ত ও স্পিনোজার দ্রব্য সংক্রান্ত অভিমত অগ্রাহ্য করে বলেন – কেবল স্বনির্ভরতাই নয়, স্বয়ংক্রিয়তা দ্রব্য – এর আবশ্যিক লক্ষণ। অন্যের উপর নির্ভর না করে যা ক্রিয়া করে তাই দ্রব্য। কেবল স্বনির্ভরতা দ্রব্যের লক্ষণ হলে স্পিনোজা অদ্বৈতবাদী সিদ্ধান্ত অনিবার্য হয়ে পড়ে এবং সে ক্ষেত্রে জগতের বিভিন্নতাকে ব্যাখ্যা করা যায় না। আবার দ্রব্য কেবল স্বনির্ভর হলে তার নিত্য ও পরিবর্তনশীলতা ব্যাখ্যা করা যায় না । তাই লাইবোনিজের মতে দ্রব্য হল যা স্বনির্ভর ও স্বয়ংক্রিয়।
লাইবোনিজ দ্রব্যের অন্য একটি লক্ষণ দিয়ে বলেছেন দ্রব্য হল নিরংশ অর্থাৎ যার কোনো অংশ নেই , যার উৎপত্তি, বিনাশ নেই এবং যা অন্যের প্রভাব থেকে মুক্ত। কাজেই দ্রব্য সম্পর্কে লাইবোনিজের সম্পূর্ন সংজ্ঞাটি হল, যা স্বনির্ভর, স্বয়ংক্রিয় এবং নিরংশ তাই হল দ্রব্য। যে নিরংশ স্বয়ংক্রিয় দ্রব্য থেকে জগতের চেতন অবচেতন যাবতীয় বস্তুর উদ্ভব হয়েছে লাইবোনিজ তাদের মনাড বলেছেন।
Thanks For Reading – দ্রব্য কি ? দ্রব্য সম্পর্কে বুদ্ধিবাদীদের অভিমত |
আরো পড়ুনঃ
- পরিবেশ সংরক্ষণে স্বতঃ মূল্যের গুরুত্ব লেখ
- স্বতঃমূল্য সম্পর্কে G.E MOORE-এর তত্ত্ব
- পরিবেশ নীতিবিদ্যা | স্বতঃমূল্য ও পরতমূল্যে
- অধিবিদ্যা কী | অধিবিদ্যার প্রকৃতি আলোচনা করো
- আমি চিন্তা করি অতএব আমি আছি উক্তিটি ব্যাখ্যা করো
- ভারতীয় দর্শন | Indian Philosophy |দর্শন শব্দের অর্থ
- বৌদ্ধ ধর্মের পঞ্চশীল গুলি কি কি ।
প্রশ্ন উত্তরঃ
1. দ্রব্য কি ?
উত্তরঃ দ্রব্য হল তাই যা গুনের আশ্রয়, শক্তির উৎস, এবং অখন্ড সমগ্র এবং যা নিজে অপরিবর্তনীয়। বাহ্যিক পরিবর্তনীয় থেকে নিজেকে প্রকাশ করে।
2. মনাড কি ?
উত্তরঃ যে নিরংশ স্বয়ংক্রিয় দ্রব্য থেকে জগতের চেতন অবচেতন যাবতীয় বস্তুর উদ্ভব হয়েছে লাইবোনিজ তাদের মনাড বলেছেন।
3. দেকার্তের মতে দ্রব্য কয় প্রকার কি কি ?
উত্তরঃ দেকার্ত দ্রব্য সম্পর্কে দুটি মতামত পেশ করেন – i) যা স্বনির্ভর তাই দ্রব্য । ii) দ্রব্য হল গুনের আধার।
4. স্পিনোজার মতে দ্রব্য কি ?
উত্তরঃ স্পিনোজা বলেছেন – “ দ্রব্য হল তাই যা তার অস্তিত্বের জন্য অন্য কিছুর উপর নির্ভর করে না এবং যাকে বুঝতে গেলে অন্য কোনো ধারণা প্রয়োজন হয় না। ”
5. লাইবনিজের মতে দ্রব্য কী ?
উত্তরঃ লাইবনিজের মতে , যা স্বনির্ভর, স্বয়ংক্রিয় এবং নিরংশ তাই হল দ্রব্য। যার কোনো অংশ নেই , যার উৎপত্তির বিনাশ নেই এবং যা অন্যের প্রভাব থেকে মুক্ত।